Agaminews
Dr. Neem Hakim
Dr. Neem Hakim

২৮২ পণ্যকে ‘বহুমুখী পাটজাতপণ্য’ হিসেবে ঘোষণা


আগামী নিউজ | ডেস্ক রিপোর্ট প্রকাশিত: অক্টোবর ১১, ২০২০, ০২:৫২ পিএম
২৮২ পণ্যকে ‘বহুমুখী পাটজাতপণ্য’ হিসেবে ঘোষণা

ছবি: সংগৃহীত

ঢাকাঃ দেশীয় ও আন্তর্জাতিক বাজারের চাহিদা বিবেচনায় ও পাট শিল্পের বিশ্বব্যাপী সম্প্রসারণে সরকার ২৮২ ধরনের পাটপণ্যকে ‘বহুমুখী পাটজাতপণ্য’ হিসেবে ঘোষণা করেছে।

আজ রবিবার (১১ অক্টোবর) মন্ত্রণালয় থেকে জানানো হয়, সম্প্রতি বস্ত্র ও পাট মন্ত্রণালয় বহুমুখী পাটজাত পণ্যের নামসহ একটি তালিকা প্রকাশ করেছে।

মন্ত্রণালয় থেকে জানানো হয়, পাট খাতের উন্নয়ন ও সম্প্রসারণে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের নানামুখী কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন ফলে জাতীয় অর্থনীতিতে এ খাত গুরুত্বপূর্ণ অবদান রাখছে। রপ্তানি বাণিজ্যে পাট খাত চামড়াকে ছাড়িয়ে এখন দ্বিতীয় স্থানে রয়েছে।

পাট খাত দেশের আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। পাট খাতের উন্নয়নে বস্ত্র ও পাট মন্ত্রণালয় নানামুখী উদ্যোগ গ্রহণ করেছে। জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টারের (জেডিপিসি) মাধ্যমে পাটপণ্যের বহুমুখীকরণ ও ব্যবহারের লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

পাট আইন ২০১৭ অনুযায়ী, ‘বহুমুখী পাটজাতপণ্য’ অর্থ প্রচলিত পাটজাত পণ্য। যেমন— হেসিয়ান, সেকিং, সিবিসি এবং ০৬ (ছয়) কাউন্ট ও তদূর্ধ্ব পাট সুতা ব্যতীত এইরকম কোনো পণ্য যে পণ্য প্রস্তুতে পাট বা পাটজাত দ্রব্য ব্যবহারের আধিক্য ন্যূনতম পঞ্চাশ ভাগ।

আগামীনিউজ/এএইচ