Dr. Neem on Daraz
Victory Day

শিবচরে বন্যায় ডুবে গেছে মাছের খামার ও ফসল


আগামী নিউজ | নিউজ ডেস্ক প্রকাশিত: জুলাই ১২, ২০২০, ০৩:৩৮ পিএম
শিবচরে বন্যায় ডুবে গেছে মাছের খামার ও ফসল

সংগৃহীত

মাদারীপুরের শিবচরে আড়িয়াল খাঁ ও পদ্মা নদীর পানি বিপদ সীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। প্লাবিত হয়েছে উপজেলার অর্ধশত গ্রাম। পানিবন্দী হয়ে আছে কয়েক হাজার মানুষ। ডুবে গেছে মাছের খামার, ফসলের ক্ষেত। এতে চরম বিপাকে পড়েছেন স্থানীয় কৃষকরা। ক্ষতিগ্রস্ত এসব কৃষকের তালিকা করে সরকারি সহায়তার আশ্বাস দিয়েছে শিবচর উপজেলা প্রশাসন ও মাদারীপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

এলাকার ক্ষতিগ্রস্ত কৃষককরা জানান, চলাতি বর্ষা মৌসুমের শুরুতেই উপজেলার পদ্মা নদীর চরাঞ্চল নিয়ে গঠিত বন্দরখোলা, মাদবরেরচর, চরজানাজাত ও কাঁঠালবাড়ী ইউনিয়ন বন্যায় তলিয়ে গেছে। এতে প্রায় ৩ হাজার হেক্টর জমির আমন ও আউস ধান, পাট, বাদাম ও সবজি বিনষ্ট হয়েছে। অতি দ্রুত পানি বৃদ্ধি পাওয়ায় দেরিতে চাষ করা বাদাম ঘরে তুলতে পারেননি চাষিরা। পানিতে তলিয়ে যাওয়ায় অপরিপক্ক পাট কাটতে বাধ্য হচ্ছেন তারা। এতে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন চরাঞ্চলের মানুষ।

মাদারীপুর কৃষি বিভাগের সূত্র মতে, এ চার ইউনিয়নের ২ হাজার ১০ হেক্টর জমির পাট, ১৯৫ হেক্টর জমির আউস ধান, ৫৪ হেক্টর জমির আমন ধান, ১৫ হেক্টর জমির রোপা আমন বীজতলা ও ১৪৪ হেক্টর জমির বিভিন্ন সবজি বন্যার পানিতে তলিয়ে গেছে।

এছাড়া উপজেলার উৎরাইল এলাকা ও  কুতুবপুর ইউনিয়নের বিভিন্ন মাছের খামার তলিয়ে গেছে। এতে লাখ লাখ টাকার মাছ ভেসে গেছে।

আগামীনিউজ/জেএফএস

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে