Agaminews
Dr. Neem Hakim
Dr. Neem Hakim

তাঁতের শাড়ি নিয়ে অজানা তথ্য


আগামী নিউজ | সানজিদা ওসমান প্রকাশিত: জুন ২৪, ২০২০, ০৪:১২ পিএম
তাঁতের শাড়ি নিয়ে অজানা তথ্য

সানজিদা ওসমান

তাঁত শাড়ি নিয়ে পড়াশোনা করতে গিয়ে একটু হতাশ ই হলাম আজ। আমার ইতিহাস ঘাটতে ভালো লাগে। যেকোন টপিকের ব্যাকগ্রাউন্ড চেক করতে শুরুর গল্প জানতে ভালো লাগে। কিন্তু রাত ১১ টা থেকে ১ টা পর্যন্ত বাংলায় সার্চ করে কয়েকটা নিউজ আর্টিকেল ছাড়া তেমন কিছুই পেলাম না মন মত। আবার ইংলিশে সার্চ করলে এতো এতো আর্টিকেল সব ইন্ডিয়ান তাঁত নিয়ে লেখা। আর্টিকেল গুলো পড়ে মুগ্ধ হচ্ছিলাম যে কত গবেষণামূলক পোস্ট লেখা।

যাই হোক, আজ তাঁত শাড়ি সম্পর্কে যা যা জেনেছি তাই লিখব। গল্প আকারে লেখা যাচ্ছে না বলে দুঃখিত। পয়েন্ট আকারেই লিখব।

- টাঙ্গাইল তাঁত এতো প্রাচীন এবং সেই প্রাচীন কাল থেকেই এতো প্রশংসনীয় যে বিখ্যাত পর্যটক ইবনে বতুতা ও হিউয়েন সাং তাদের ভ্রমণ কাহিনীতে টাঙ্গাইল তাঁত শাড়ির গল্প বলেছেন।

- টাঙ্গাইল শাড়ির বিশেষত্ব হল এর পাড় এবং পাড়ের নকশা। আমার অবজারভেশন বলে তাঁত শাড়ির বৈচিত্র্য হয়তো এর পাড়ের ওপর নির্ভর করে অনেকটা। যেমন টেম্পল পাড়ের তাঁত শাড়ি হল মণিপুরি শাড়ি। আবার চিকন বা চওড়া পাড়ের তাঁত শাড়ি যেগুলো টাঙ্গাইল বা সিরাজগঞ্জে বুনন করা হয় তা হল টাঙ্গাইল শাড়ি।

আমার অনুমান কতটুকু যুক্তিযুক্ত সে প্রসঙ্গে যাবো না তবে পাড়ের সাথে শাড়ির বৈচিত্র্য এবং বিচিত্র নাম যে সম্পৃক্ত সে বিষয়ে কোন সন্দেহ নেই।

- টাঙ্গাইল শাড়ির স্পেশালিটি এই পাড় গুলোর নাম ও বেশ ইন্টারেস্টিং।
যেমন - পদ্মপাড়, মাধবীলতা, সরবী, তেরবী, কুঞ্জলতা।

- হাফসিল্ক, সফট সিল্ক, মসলিন, জামদানি এসব ছাড়াও টাঙ্গাইল শাড়ির আরো কিছু রকমভেদ ছিল। তখনকার শাড়িগুলোর নাম শুনলেই বুঝা যাবে শাড়ির প্রতি তারা কতটা রোম্যান্টিক ছিল। নামগুলো শুনলেই কেমন একটা সাহিত্য সাহিত্য ভাব। যেমন - আনারকলি, দেবদাস, স্বর্ণচূড়, কুমকুম, বালুচরি, ময়ূরকণ্ঠী, ইক্কাত, নীলাম্বরী, সানন্দা, কটকি, হাজারিবুটি।

আমি কিন্তু এই নামগুলো আগে শুনি নি দুয়েকটা ছাড়া। আপনারা শুনেছিলেন?

- আমার সবসময় প্রথম পছন্দ হাফসিল্ক শাড়ি। খুব ম্যানেজেবল এবং সিম্পলের মধ্যে আমার বেশ গর্জিয়াস লাগে। টাঙ্গাইল শাড়ির তালিকায় এই হাফ সিল্কের আগমন কিন্তু খুব বেশি প্রাচীন না। বলা যায় আমার জন্মের আগে পরেই এই হাফসিল্কের জন্ম।

অর্থাৎ, হাফসিল্ক টাঙ্গাইল শাড়িও আমার মত "নাইনটি'স কিড"

- আজকের দিনের শেষ ইন্টারেস্টিং ইনফরমেশন, সিরাজগঞ্জেরর জেলা ব্র্যান্ড নাম যে এই তাঁত কে ঘিরেই, তা জানতেন?
হ্যা, "তাঁতকুঞ্জ সিরাজগঞ্জ " বলা হয় এই জেলাকে।

আগামীনিউজ/জেএস

Dr. Neem