Agaminews
Dr. Neem
Dr. Neem Hakim

‘নয়ন জুলি’ খাল উদ্ধারে সাভার উপজেলা প্রশাসনের পরিদর্শন


আগামী নিউজ | হাসান ভূঁইয়া, সাভার প্রতিনিধি প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২১, ১০:১৭ পিএম
‘নয়ন জুলি’ খাল উদ্ধারে সাভার উপজেলা প্রশাসনের পরিদর্শন

ছবি: সংগৃহীত

সাভার (ঢাকা): সাভারের আশুলিয়ায় ‘নয়ন জুলি’ খাল উদ্ধারে লক্ষ্যে পরিদর্শন করেছেন সাভার উপজেলা প্রশাসনের কর্মকর্তাসহ রাজনৈতিক নেতারা।

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) দুপুরে আশুলিয়ার জামগড়া এলাকার এ খাল পরিদর্শন করেন তারা।

এ সময় ওই এলাকায় বিনোদন কেন্দ্র ‘ফ্যান্টাসি কিংডম’ নয়ন জুলি খালের ২৩ শতাংশ জমি দখল করে স্থাপনা নির্মাণ করায় প্রতিষ্ঠানটির ভেতরে গিয়ে পরিদর্শন করা হয়। এছাড়া বিভিন্ন কারখানাতেও পরিদর্শন করা হয়।

পরিদর্শন শেষে সাভার উপজেলা চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজীব বলেন, বিভিন্ন কারখানা পানি নিষ্কাশন না করে তারা ড্রেনে দূষিত পানি ছেড়ে দেয়। এতে টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কে পানি জমে যায়।  

এ সময় তিনি আরও বলেন, এই এলাকার পানি নিষ্কাশনের জন্য যে নয়ন জুলি খাল। আমরা সবাই জানি এ খালটি একটি ঐতিহ্যবাহী খাল। এ খালটিকে সম্পূর্ণ অন্যায়ভাবে ও অবিবেচকের মতো কিছু কারখানার মালিক, বসতবাড়ির মালিক ভরাট করে স্থাপনা তৈরি করেছে। তাদের অর্থনৈতিক ফাইদা নেওয়ার জন্য এসব স্থাপনা তৈরি করেছে। জনস্বার্থে এ খাল আমরা উদ্ধার করবো।

সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাজহারুল ইসলাম বলেন, এ খাল উদ্ধারে এখন টিম ওয়ার্ক করছি। পরিকল্পনা করে আগাচ্ছি। সিএস ও এসএ রেকর্ডের ভিত্তিতে এ উদ্ধার অভিযান চালাবো। এই খালটিকে একটি প্রবাহিত খাল হিসেবে প্রতিষ্ঠা করা হবে।

সড়ক ও জনপদের (সওজ) ঢাকা নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ শামীম আল মামুন বলেন, অবৈধ স্থাপনা, ময়লা-আবর্জনায় খালটি ভরাট হয়ে গেছে। এছাড়া টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কের ওপর বিভিন্ন কারখানা মালিকরা তাদের পানি ছেড়ে দেয়। এতে করে সড়কে পানি জন্য রাস্তা নষ্ট হয় ও রাস্তায় জলাবদ্ধতা সৃষ্টি হয়। 

এ সময় উপস্থিত ছিলেন আশুলিয়া রাজস্ব সার্কেল সহকারী ভূমি কমিশনার আনোয়ার হোসেন, ঠিকাদার লায়ন মোঃ ইমাম হোসেন প্রমুখ।