Agaminews
Dr. Neem
Dr. Neem Hakim

পীরগাছায় ছাত্রের প্রচেষ্টায় শিক্ষক পেলেন অবসরভাতা!


আগামী নিউজ | একরামুল ইসলাম, পীরগাছা(রংপুর) প্রতিনিধি প্রকাশিত: জুন ৮, ২০২১, ০৭:১৩ পিএম
পীরগাছায় ছাত্রের প্রচেষ্টায় শিক্ষক পেলেন অবসরভাতা!

ছবিঃ আগামী নিউজ

রংপুরঃ জেলার পীরগাছায় ছাত্রের প্রচেষ্টায় শিক্ষক পেলেন অবসরভাতা।

সোমবার (৭জুন) বিকালে মুঠোফোনে ছাত্র শেখ শোভন বিষয়টি নিশ্চিত করে বলেন, অনেক প্রচেষ্টায় আমার পরম শ্রদ্ধাভাজন শিক্ষক আব্দুল মান্নান স্যারের অবসরভাতা তুলে দিতে পেরেছি এটা আমার সৌভাগ্য। যে শিক্ষকগণ তিলেতিলে আমাদের তৈরি করেছেন তাদের জন্য কাজে লাগতে পারাটা সত্যিই গর্বের এবং আত্মতুষ্টির। স্যারের জন্য আমার সামান্য প্রচেষ্টা মহান আল্লাহ কবুল করুন। দীর্ঘ সময় ও প্রচেষ্টার মাধ্যমে কাজটি সম্পন্ন হয়েছে।

বিগত ২০২০ সালের আগস্টে তার অবসর ভাতা পাইয়ে দেয়ার দায়িত্ব আমি নিয়েছিলাম এবং আমরা দুই বন্ধু (শোভন ও শাকিল) বিভিন্নভাবে তাকে সাপোর্ট দেওয়ার চেষ্টা করে
এসেছি। ছাত্রজীবনের শেষ প্রান্তে এসে আমার শিক্ষকের জন্য কিছু করতে পারাটা আমাকে ধণ্য করেছে। সমাজের প্রতিটি তরুণ প্রজন্মের কাছে আমার অনুরোধ তারা তাদের বাবা-মা ও শিক্ষকদের প্রকৃত সম্মান দেবেন। তাদের অবদানেই আমরা ধীরে ধীরে মানুষ হয়ে উঠি একথা ভুলে গেলে চলবে না।

জানা যায়. পীরগাছা জেএন সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের ‘অফিস সহকারী’ আব্দুল মান্নান (৬৭)। তিনি ২০১৪ সালের সেপ্টেম্বর মাসে চাকরির মেয়াদ পূর্ণ হওয়ায় অবসর গ্রহণ করেন। অবসর গ্রহণের পর তার ১৭বছরের একটি ছেলে মরণব্যধি ক্যান্সারে মৃত্যুবরণ করেন। তিনি ২০১৬ সালে কল্যাণ ফান্ডের এক লক্ষ টাকা পেয়ে ছেলের ক্যান্সারের চিকিৎসা করালেও কিন্তু ছেলেকে বাঁচাতে পারেনি। আব্দুল মান্নান ‘অফিস সহকারী’ হিসেবে চাকরিতে যোগদান করলেও পরবর্তীতে তিনি বিদ্যালয়ের পাঠদান করাতেন এবং সকল শিক্ষার্থীর মন জয় করে নিতেন। সেই থেকে আব্দুল মান্নান সবার প্রিয় শিক্ষক হিসেবে পরিচিতি হয়ে উঠেন।

এ বিষয়ে শিক্ষক আব্দুল মান্নান বলেন, অবসরের টাকা পেতে ঢাকায় দৌঁড় ঝাপ করা লাগে কিন্তু ঢাকা যাওয়া আসা করার মতো সামর্থ্য ছিলোনা। পরিবারে কর্মক্ষম কেউ না থাকায়, অনেক দিন যাবত অবসরের টাকা না পেয়ে আমি মানবেতর জীবন যাপন করেছি। আমার ছাত্র শেখ শোভন ও শাকিলের সহযোগিতায় টাকাটা পেয়ে আমি আনন্দিত। বিশেষ করে শেখ শোভনের অবদান অনেক।

চাকরি জীবন থেকে অব্যহতি পাওয়ার পর বেসরকারি এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারিদের কতই না যুদ্ধের মুখোমুখি হতে হয়। জীবনের শেষ দিকে এসে একটু সুখে থাকার আশায় অবসর সুবিধা বোর্ডের শরণাপন্ন হয়। তবে সেখানে এসে দিনের পর দিন ভোগান্তি পোহাতে হয়। অনেক সময় পাঁচ থেকে ছয় বছরেও দেখা মিলে না অবসর ভাতার। আমাদেরকে জীবন গড়তে যারা সাহায্য করেছেন অথচ তারা এভাবে মানবেতর জীবন যাপন করেন তা মেনে নিতে কষ্ট হয়।

উল্লেখ্য,  গত বছরের ৩০ আগস্ট আব্দুল মান্নানের অবসর জীবনেও নেই অবসর! সংবাদটি বিভিন্ন পত্রিকায় ও অনলাইন নিউজ পোর্টালে প্রকাশিত হয়। প্রকাশিত আব্দুল মান্নানের অসহায়ত্ব দেখে শেখ শোভন ও শাকিল আহমেদের কোমল হৃদয় নাড়া দেয়। প্রিয় শিক্ষকের করুণ দশা ও ঢাকা যাওয়া আসার হয়রানি ঘুচাতে নিজ দায়িত্ববোধ থেকে তার যাবতীয় ভার নেয় শেখ শোভন ও তার সহযোগী শাকিল আহমেদ। পীরগাছার কৃতিসন্তান শেখ শোভন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আইন বিভাগে পড়াশোনা করছেন। তার স্বপ্ন পড়াশোনা শেষ করে সাধারণ মানুষের পাশে থাকার।

অপরদিকে তারই সহযোগী বন্ধুবর শাকিল আহমেদ। তিনি একজন ব্যবসায়ী। তার পীরগাছা বাজারস্থ পারফেক্ট চয়েস নামে একটি ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে।