Dr. Neem on Daraz
Victory Day

নানা সমস্যায় পাহাড়পুর বৌদ্ধবিহার


আগামী নিউজ | ডেস্ক রিপোর্ট প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২০, ০৫:২০ পিএম
নানা সমস্যায় পাহাড়পুর বৌদ্ধবিহার

ছবি: সংগৃহীত

ঢাকাঃ উপমহাদেশের প্রাচীন প্রত্নতত্ব নিদর্শন ঐতিহাসিক পাহাড়পুর বৌদ্ধবিহার এখন নানা সমস্যায় জর্জরিত। ভেঙ্গে পড়েছে বিহারের চুড়ায় উঠার কাঠের তৈরি ব্রীজ। অকেজো হয়ে পড়েছে বিশ্রমাগার। বিহার প্রাঙ্গণে পানি নিষ্কাশন না হওয়াসহ বেশকিছু সমস্যা দেখা দিয়েছে। কর্তৃপক্ষ বলছে মূল অবকাঠামো ঠিক রেখে দ্রুত সংস্কার করা হবে।

নওগাঁর বদলগাছী উপজেলায় অবস্থিত উপমহাদেশের প্রাচীনতম একটি প্রত্নতত্ত্ব নিদর্শন ঐতিহাসিক পাহাড়পুর বৌদ্ধবিহার। করোনায় দীর্ঘ ছ’মাস বন্ধ থাকার পর গত সেপ্টেম্বরে দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হয় বিহারটি।

কিন্তু দীর্ঘ বিরতি শেষে বিহার ভ্রমনে আসা দর্শনার্থীদের ফিরতে হচ্ছে হতাশা নিয়ে। ঝুঁকিপূর্ণ হয়ে পড়ায় সিঁড়ির মুখে তারকাঁটায় ঘিরে টাঙ্গানো হয়েছে উপরে না উঠার নির্দেশনা।

অন্যদিকে নষ্ট হয়ে গেছে ভ্রমনকারীদের জন্য তৈরি বেশ কয়েকটি বিশ্রামাগার। সেগুলো কাঁটা তারে ঘিরে রাখা হয়েছে। বিহার প্রাঙ্গণে জলাবদ্ধতা তৈরি করেছে আলাদা বিড়ম্বনা। এতে করে নষ্ট হচ্ছে বিহারের সৌন্দর্যও। অবশ্য প্রত্নতত্ব বিভাগ বলছে, বিহারের আগের রুপ অক্ষুন্ন রেখে দ্রুত সংস্কার করা হবে। বিহারটির সংস্কার ও সৌন্দর্য বর্ধনের জন্য ২০১৬ সালে ১৩ কোটি ৩৬ লাখ টাকার প্রকল্প বাস্তবায়ন করা হয়।

এ বিষয়ে পাহাড়পুর ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান কিশোর জানায়, পাহাড়পুর সংস্কারের সময় ঠিকাদার যে কাজগুলো করেছে তা খুবই নিম্নমানের এবং অল্প সময়ের মধ্যে তা নষ্ট হয়ে যাওয়ায় দর্শনার্থীদের ভোগান্তি পোহাতে হচ্ছে। এ বিষয়ে জানতে চাইলে পাহাড়পুর বৌদ্ধ বিহার কাস্টডিয়ান ফজলুল করিম কোন কথা বলতে রাজি হয়নি।

এ বিষয়ে প্রত্নতত্ব অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) আব্দুল হান্নান মিয়া  জানান, পাহাড়পুরের সমস্যার কথা আমি জেনেছি, কিন্তু এ মূহুর্তে সমস্যা যদি সমাধান করি তাহলে যে ঠিকাদার এই নিম্নমানের কাজ করেছে সে ধরাছোঁয়ার বাইরে যাবে। আমি ঠিকাদারের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য চিঠি লেখেছি। নিম্নমানের কাজ করার জন্যে তার বিরুদ্ধে যেন একটা দৃষ্টান্তমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়। তবে দর্শনার্থীরা পাহাড়পুরে ঘুরতে এসে যদি সমস্যায় পড়ে তাহলে দর্শনার্থীদের সুবিধার্থে বিকল্প কোনো ব্যবস্থা নিতে হবে।

আগামীনিউজ/এএইচ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে