Dr. Neem on Daraz
Victory Day

নারী


আগামী নিউজ | জান্নাত শ্রাবণী প্রকাশিত: জুন ৯, ২০২০, ০৯:৫৩ এএম
নারী

প্রতীকী ছবি।

'নারী' শব্দটি খুবই পরিচিত, হাজারো তাচ্ছিল্য শব্দের মধ্যে একটি উল্লেখযোগ্য শব্দ। তাচ্ছিল্য শব্দ বলার একটা বিশেষ কারণ আছে। কারণ আমাদের সমাজ প্রয়োজনে নারীকে পূজা করে আর প্রয়োজন ফুরিয়ে গেলে লাথি মেরে ফেলতে দ্বিধা করে নাহ্।

প্রয়োজন শেষে আমাদের সমাজ নিমালুম ভুলে যায় যে নারী মা, নারী বোন, নারী কারোর সহধর্মিণী, আবার নারীকেই কখনো দূর্গা কখনো বা লক্ষী/ স্বরসতী রূপে পূজা করা হয়।এমনকি ইসলাম নারীকে দিয়েছে সর্ব্বোচ্চ মর্যাদা। নারীর পায়ের নীচে সন্তানের বেহেশত। 

আর আমি ও আমার মতন কিছু বোকা নারীরা লড়ছি সম্মান ও সমান অধিকারের জন্য, কখনো করছি প্রতিবাদ কখনোবা আন্দোলন। যেখানে কিনা স্রষ্টা আমাদের সর্ব্বোচ্চ স্থান ও মর্যাদা দিয়ে সৃষ্টি করেছেন। কিন্তু আমাদের এই সমাজ কিংবা সমাজের কর্তারা কি কখনো ভেবে দেখেছে যে আমি বা আমর মতন নারীরা কেন করছে এই প্রতিবাদ? কেনই বা এত অভিযোগ? এর উওর কি আমাদের ভদ্র সমাজ কখনো খুঁজেছে? না! খোঁজে নি কারণ, তাতে তাদের জাত যাবে, আত্মসম্মান নষ্ট হবে।

আমরা ভাবী নরীরা দুর্বল, নারীর স্থান শুধমাত্র রান্নাঘর অব্দিই সীমাবদ্ধ। নারীকে সম্মান দিতে আমরা লজ্জা পাই।আমরা ভুলে যাই যে এই নারীই আমাদের জন্ম দিয়েছে। তা না হলে পৃথিবীর এত সুন্দর রূপ দেখার সৌভাগ্য কারোর হত না। নারী ছাড়া পৃথিবী এত সুন্দর কখনো হত না, এত অর্জন এত সাফল্য সব কিছুর পিছনেই যে নারীর অবদান। কিন্তু আমরা তা মানতে নারাজ। কি অদ্ভুত!! 

ঘরে-বাইরে প্রত্যেকটি জায়গায় প্রতিনিয়ত নারীকে হেনস্থা হতে হয়, ফেলা হয় বিব্রতকর পরিস্থিতিতে। এত যুগ পড়ে এত আধুনিকতার মুখোশপড়েও আমাদের ভদ্র সমাজের কিছু মানুষ তাদের মানুষিকতার পরিবর্তন আনতে পারেনি, পারেনি নিজেদের পশুত্বকে বিসর্জন দিতে।

কিন্তু তার পরও থেমে নেই নারীরা,শত বাধা বিপত্তিকে তোয়াক্কা না করে এগিয়ে চলছে। ভূমিকা রাখছে সমাজের সকল কাজে, সুদৃঢ় করছে নিজের অবস্থান। নারীরা সব পারে কারন তারা অদম্য। 

চলুন নারীকে সম্মান করি, সুন্দর একটি সমজা প্রতিষ্ঠা করি। যেখানে মানুষরূপী পশুদের কোন স্থান হবে না।

লেখক: জান্নাত শ্রাবণী
সাংবাদিক

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে