Dr. Neem on Daraz
Victory Day

বৌদ্ধ বিহারে সীমিত পরিসরে পালিত হচ্ছে বুদ্ধ পূর্ণিমা


আগামী নিউজ | নিউটন চাকমা, রাঙামাটি জেলা প্রতিনিধি প্রকাশিত: মে ২৬, ২০২১, ০২:২২ পিএম
বৌদ্ধ বিহারে সীমিত পরিসরে পালিত হচ্ছে  বুদ্ধ পূর্ণিমা

ছবি: সংগৃহীত

রাঙামাটিঃ করোনা মহামারিতে ভিন্ন প্রেক্ষাপটে আজ বুধবার ২৬শে মে রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানসহ বিশ্বব্যাপী শুভ বুদ্ধ পূর্ণিমা পালিত হচ্ছে। আজ বৌদ্ধ ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শুভ বুদ্ধ পূর্ণিমা (বৈশাখী পূর্ণিমা)। প্রার্থনা আর ধর্মীয় মঙ্গল কর্ম সম্পাদন করছেন বৌদ্ধ ধর্মালম্বীরা।
 
গতকাল মঙ্গলবার (২৫ মে) থেকে আজ বুধবার সারাদিন ব্যাপী  বৌদ্ধ ধর্মাবলম্বী মারমা, চাকমা, তঞ্চঙ্গ্যা, বড়ুয়া ও চাক সম্প্রদায়ের নারী-পুরুষ, তরুণ-তরুণী, শিশু-কিশোরদের পদচারনায় মুখরিত হয়ে উঠেছে পাহাড়ের বৌদ্ধ বিহারগুলো। ধর্মীয় প্রার্থনা, বৌদ্ধ ভিক্ষুদের (ভান্তে) খাবার, ছোয়াইং, চিবরদান, নগদ টাকা, গুরু ভক্তি, প্রদীপ প্রজ্বলনসহ বিভিন্ন ধরণের সামগ্রী দান করছেন বৌদ্ধ ধর্মাবলম্বীরা।
 
ধর্মপ্রাণ বৌদ্ধ নারী-পুরুষরা ইহকাল ও পরকালের শান্তির জন্য বিভিন্ন উপসনালয়ে উপস্থিত থেকে প্রার্থনায় অংশ গ্রহণ করেন। এসময় নারী-পুরুষ ভক্তরা বাতি প্রজ্জ্বলন, ধর্মীয় প্রার্থনা, ভান্তেদের খাবার প্রদানসহ নানা ধর্মীয় রীতিনীতিতে পালন করা হয় বুদ্ধ পূর্ণিমা।
 
বুদ্ধ পূর্ণিমার দিনে বৌদ্ধরা বুদ্ধপূজাসহ পঞ্চশীল, অষ্টশীল, সূত্রপাঠ, সূত্রশ্রবণ, সমবেত প্রার্থনা এবং নানাবিধ মাঙ্গলিক অনুষ্ঠানের আয়োজন করে। তারা বুদ্ধানুস্মৃতি ও সংঘানুস্মৃতি ভাবনা করে। বিবিধ পূজা ও আচার-অনুষ্ঠানের পাশাপাশি বিবিধ সামাজিক, সাংস্কৃতিক ও ধর্মীয় অনুষ্ঠানেরও আয়োজন করা হয়। বৌদ্ধ বিহারগুলিতে বুদ্ধের মহাজীবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনাসহ ধর্মীয় সভার আয়োজন করা হয়।
 
রাঙ্গামাটি রাজবন বিহারসহ বিভিন্ন শাখা বিহার, পার্বত্য বৌদ্ধ বিহার, খাগড়াছড়ি বৌদ্ধ বিহার  ও বান্দরবান রাজবিহার, বালাঘাটা গৌতম বৌদ্ধ বিহার, বালাঘাটা বৌদ্ধ বিহার, উজানীপাড়া বৌদ্ধ বিহারসহ বিভিন্ন বিহারে চলছে প্রার্থনা, গুরু ভক্তি, ছোওয়াইং প্রদান (ভান্তেদের খাবার দান), প্রদীপ প্রজ্জ্বলন, বোধিবৃক্ষমূলে চন্দন জল প্রদানসহ নানাবিধ অনুষ্ঠান।
 
প্রতি বছর উৎসবমুখর পরিবেশে এ দিনটি উদযাপন করে থাকে বৌদ্ধ ধর্মালম্বীরা। রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানের বৌদ্ধ বিহারগুলো সাজানো হয়েছে বর্ণিল সাজে। শত শত ভক্তের পদচারণায় মুখরিত হয় দিনটি।
 
বুদ্ধ ধর্মমতে, আড়াই হাজার বছর আগে খ্রিষ্টপূর্ব ৬২৩ অব্দের এদিনে মহামানব শাক্য বংশের গৌতম বুদ্ধ জন্ম গ্রহণ করেছিলেন। ৫৮৮ খ্রিষ্টপূর্বাব্দের এইদিনে তিনি সাধনায় সিদ্ধিলাভ করে জগতে বুদ্ধ নামে খ্যাত হন এবং ৫৪৩ খ্রিষ্টপূর্বাব্দের ঠিক এ বৈশাখী পূর্ণিমা তিথিতে তার জন্ম, বোধিলাভ ও মহা পরিনির্বাণ লাভ করেন বলে এ বৈশাখী পূর্ণিমাকে ‘বুদ্ধ পূর্ণিমা’ বলে আখ্যায়িত করে বিশেষ দিন হিসেবে বৌদ্ধ ধর্মাবলম্বীরা উল্লেখ করে থাকেন। সিদ্ধার্থের বুদ্ধত্ব লাভের মধ্যে দিয়েই জগতের বৌদ্ধধর্ম প্রবর্তিত হয়। 
আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে