Dr. Neem on Daraz
Victory Day

প্রকৃতির  দৃষ্টিনন্দন এক অপার সৌন্দর্য জারুল ফুল


আগামী নিউজ | জাহিদুল ইসলাম মেহেদী, বরগুনা প্রতিনিধি প্রকাশিত: মে ৭, ২০২১, ০৩:৫১ পিএম
প্রকৃতির  দৃষ্টিনন্দন এক অপার সৌন্দর্য জারুল ফুল

ছবি : আগামী নিউজ

বরগুনাঃ প্রাকৃতিক সৌন্দর্যের দেশ বাংলাদেশ। ষড়ঋতুর এই দেশে ভিন্ন ঋতুতে ভিন্ন ভিন্ন সজ্জায় সাজে প্রকৃতি। বর্তমানে গ্রীষ্মের এই ঋতুতে ফল-ফুলের ব্যাপক সমারোহ। সেই সঙ্গে গ্রীষ্মের এই ঋতুতে প্রকৃতির নজরকাড়া আরেক সৌন্দর্য জারুল ফুল। প্রকৃতির এমনই এক সৌন্দর্য ধারণ করে  বরগুনা সদর উপজেলা ১নং বদরখালী ইউনিয়নে কে সাতঘর পল্লী মঙ্গল সরকারী প্রাথমিক বিদ্যালয়ে সামনে রয়েছে জারুল গাছ।

জারুল গাছ এখন বেগুনি রংয়ের ফুলে প্রকৃতিকে এক অপার সৌন্দর্যে ফুটিয়ে তুলেছে। এই ফুল সবারই নজর কাড়ছে প্রতিনিয়ত। জারুল ফুলের সৌন্দর্যের কথা কবি জীবনান্দ দাশ, কবি আহসান হাবীব সহ অনেক কবির কবিতায় ফুটে ওঠেছে। ফুলটির ইংরেজি নাম: Giant Crape-myrtle, বৈজ্ঞানিক নাম: Lagerstroemia Speciosa । গাছটির আদি নিবাস শ্রীলঙ্কায়। ভারতীয় উপমহাদেশের নিজস্ব বৃক্ষ জারুল। তবে বাংলাদেশ সহ চীন, মালয়েশিয়া প্রভৃতি অঞ্চলে এই বৃক্ষের দেখা মিলে। গ্রীষ্মের শুরুতে থেকে এই ফুল শরৎ পর্যন্ত দেখা যায়। ফুল শেষে গাছে বীজ হয় ও বীজের মাধ্যমে বংশ বিস্তার করে। এই গাছ সাধারণত ১০ থেকে ১৫ মিটার উঁচু হয়। গাছটির নানা ভেষজ গুণাগুণ রয়েছে। যেমন-(ডায়াবেটিস, জ্বর, অনিদ্রা, কাশি, অজীর্ণতায়) অনেক উপকারী। তবে নানা কারণে প্রকৃতি থেকে বিলীন হওয়ার পথে এই গাছ।

প্রকৃতির এমনই এক সৌন্দর্য ধারণ করে বরগুনা সদর উপজেলা ১নং বদরখালী ইউনিয়নে কুমড়খালী সাতঘর পল্লী মঙ্গল সরকারী প্রাথমিক বিদ্যালয়ে সামনে রয়েছে জারুল গাছ। যার বেগুনি ফুলের সৌন্দর্য প্রতিটি পথচারীর নজর কাড়ে। তবে গাছটি সংরক্ষণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা দরকার এমনটিও জানিয়েছেন শিক্ষক আঃ আজিজ   ফরাজী।

কুমড়াখালী  বাসিন্দা মোঃ রশিদ ফরাজী বলেন, ‘প্রতি বছর গ্রীষ্মের এই সময় কুমড়াখালী সাতঘর পল্লী মঙ্গল সরকারী প্রাথমিক বিদ্যালয়ে সামনে এক মাত্র জারুল গাছটি বেগুনি রংয়ের ফুলে ছেয়ে যায়। এতে মনোমুগ্ধকর এক আবেশ তৈরী হয়। প্রকৃতির এই অপার সৌন্দর্য দেখতে খুবই ভাল লাগে’।

বদরখালী ইউনিয়নে ২ নং ওয়ার্ড মেম্বার মোঃ মোস্তফা হোসেন বলেন, ‘জারুল গাছটির কারণে কুমড়াখালী নান্দনিকতা বৃদ্ধি পেয়েছে। এটি একটি ঔষধি গুণসম্পন্ন গাছ। নয়নাভিরাম এই গাছের কারণে আমাদের বিদ্যালয় সৌন্দর্যও বৃদ্ধি পেয়েছে’।

আগামীনিউজ/নাসির

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে