Dr. Neem on Daraz
Victory Day

প্রকল্পের ধীরগতিতে সন্তুষ্ট নয় জাইকা : পরিকল্পনামন্ত্রী


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুলাই ৬, ২০২৩, ০৩:৩১ পিএম
প্রকল্পের ধীরগতিতে সন্তুষ্ট নয় জাইকা : পরিকল্পনামন্ত্রী

ঢাকাঃ পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, দেশের অবকাঠামো উন্নয়নে বিনিয়োগ করতে আগ্রহী জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা)। তবে তারা আমাদের দেশের প্রকল্পের ধীরগতিতে সন্তুষ্ট নয়।

বৃহস্পতিবার (৬ জুলাই) জাইকার নির্বাহী সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ইয়ামাদা জুনিচি ও তার দল পরিকল্পনামন্ত্রীর কার্যালয়ে তার সঙ্গে সাক্ষাৎ করতে যান। পরে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

প্রকল্পের ধীরগতি নিয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, আমাদের প্রকল্প প্রক্রিয়ায় যে সময় লাগে তাতে মাঝে মধ্যে তাদের অসুবিধা হয়। একই ধরনের কাজ তাদের দেশে দ্রুত হয়ে যায়। তাদের মতো আমরা করতে পারি না। আমরা তাদের বুঝিয়েছি, আমাদের নিয়ম-কানুন আছে এগুলো মানতে হয়, সংসদে জবাব দিতে হয়। আমরা এর মধ্যেও চেষ্টা করবো প্রকল্পের কাজ দ্রুত করতে। তারা চলমান প্রকল্প ঘুরে দেখে এসেছে। বিশেষ করে আড়াইহাজার প্রকল্প। এটির কাজ দেখে তারা সন্তুষ্ট। আরও বেশি করে প্রকল্প প্রস্তাব নিয়ে যাওয়ার কথা জানিয়েছে জাইকা। তাদের সম্পদ আছে, ইচ্ছাও আছে। তারা বাংলাদেশকে সহায়তা করতে চায়। 

জাইকা কোন ধরনের প্রকল্পে বিনিয়োগ করতে আগ্রহী এই প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমি তাদের বলেছি- প্রথমত. অবকাঠামো, দ্বিতীয়ত. মানবসম্পদ উন্নয়নের জন্য বিনিয়োগ। তবে বাংলাদেশ স্বাস্থ্য, শিক্ষা ও অন্য খাতেও তাদের বিনিয়োগ চায়।

এ সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে জাইকার নির্বাহী সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ইয়ামাদা জুনিচি বলেন, বাংলাদেশ সব সময় জাইকার কাছে অন্যতম গুরুত্বপূর্ণ। আমি কয়েকটি প্রকল্পে পরিদর্শন করেছি, তা দেখে আমি নিজে সন্তুষ্ট। বিশেষ করে ঢাকায় এমআরটি প্রকল্প, আড়াইহাজারে এসইজেড প্রকল্প, মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্র ও গভীর সমুদ্রবন্দর প্রকল্প পরিদর্শন করেছি। অবকাঠামো উন্নয়ন এ দেশের অনেক গুরুত্বপূর্ণ বিষয়। জাইকা বাংলাদেশের অবকাঠামো উন্নয়নে আরও সহায়তা করতে চায়।

এম এ মান্নান বলেন, হলি আর্টিজানে তাদের নিহত নাগরিকদের স্মরণ করতেই এখানে এসেছে তারা। আমিও তাদের কাছে দুঃখপ্রকাশ করেছি। এটি নিয়ে আমরা মর্মাহত। এমন কলঙ্কজনক ঘটনা যাতে না ঘটে আমরা সতর্ক থাকব। 

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে