Dr. Neem on Daraz
Victory Day

ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুন ১৬, ২০২৩, ১১:১৮ এএম
ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প

প্রতীকী ছবি

ঢাকাঃ রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূকম্পন অনুভূত হয়েছে। শুক্রবার (১৬ জুন) সকাল ১০টা ৪৬ মিনিট ১৫ সেকেন্ডে এই ভূমিকম্প হয়।

আবহাওয়া অধিদফতরের সহকারী আবহাওয়াবিদ ফারজানা সুলতানা জানিয়েছেন, ১০টা ৪৬ মিনিট ১৫ সেকেন্ডে রিখটার স্কেলে ৪ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প অনূভূত হয়েছে।

গুগলের তথ্য অনুযায়ী, সকাল ১০টা ৪৬ মিনিটে অনুভূত হওয়া এ কম্পনের উৎপত্তিস্থল ছিল সিলেট থেকে ১৩ কিলোমিটার দূরে শিলচরে। এতে বাংলাদেশ ও ভারতের কিছু অংশ কেঁপে ওঠে।

গুগল এ ভূকম্পনের মাত্রা ৪ দশমিক ৬ বলে জানালেও মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস এ সংক্রান্ত কোনো তথ্য দেয়নি। কম্পনের ফলে এখনো কোনো ক্ষয়ক্ষতির তথ্যও জানা যায়নি।

অন্যদিকে ইউরোপিয়ান মেডিটেরানিয়ান সিসমোলজিকাল সেন্টারের তথ্য অনুযায়ী, সিলেট থেকে ৩২ কিলোমিটার দূরে সৃষ্ট এ কম্পনের মাত্রা ছিল ৪.৮। যার গভীরতা ছিল ৯ কিলোমিটার।

এর আগে গত ৫ মে শুক্রবার সকাল ৫টা ৫৭ মিনিটে ভূমিকম্পের ঝাঁকুনিতে ঘুম ভাঙে রাজধানী ও এর আশপাশের বাসিন্দাদের। ওই কম্পনের উৎপত্তিস্থল ছিল ঢাকা থেকে প্রায় ৪২ কিলোমিটার দূরে দোহারে।

তার আগে ২৫ এপ্রিল নারায়ণগঞ্জ জেলার আড়াই হাজার উপজেলায় ৩ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প হয়েছিল। 

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে