Dr. Neem on Daraz
Victory Day

রাস্তা পারাপারে ফুটওভার ব্রিজ ব্যবহার করুন: ডিএনসিসি মেয়র


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুন ১৪, ২০২৩, ০৪:১৯ পিএম
রাস্তা পারাপারে ফুটওভার ব্রিজ ব্যবহার করুন: ডিএনসিসি মেয়র

ফাইল ছবি

ঢাকাঃ ননগরবাসী‌কে রাস্তা পারাপারের সময় ফুটওভার ব্রিজ ব্যবহারের আহ্বান জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর‌পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

মেয়র ব‌লেন, ফুটওভার ব্রিজ বানিয়ে দিলাম, কিন্তু জনগণ রাস্তা পারাপারে ফুটওভার ব্রিজ ব্যবহার করলো না- এটা হতে পারে না। তাই দুর্ঘটনা রোধে সকল‌কে যত্রতত্র এবং এলোমেলো দৌড় দিয়ে রাস্তা পারাপার হওয়া থেকে বিরত থাকতে হবে। অভিভাবক এবং শিক্ষকদের অনুরোধ করছি, আপনারা ছেলেমেয়েদের ফুটওভার ব্রিজ ব্যবহার করার কথা বলবেন । স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবকগণ সচেতন হলে অনাকাঙ্খিত দুর্ঘটনা রোধ করা সম্ভব হবে।


বুধবার (১৪ জুন) দুপু‌রে রাজধানীর আফতাবনগর-মেরুল প্রধান সড়কে ফুটওভার ব্রিজের নির্মাণকাজ উদ্বোধনকালে ডিএনসিসি মেয়র এসব কথা বলেন। 

এর আগে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় মিলনায়ত‌নে শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে এক আলোচনা সভার আয়োজন করে বিশ্ব‌বিদ্যালয় কর্তৃপক্ষ।

আ‌লোচনা সভায় প্রধান অতিথির বক্ত‌বে মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, নিরাপদে পথচারী পারাপারের লক্ষ্যে ইস্টওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের সামনে প্রায় চার কোটি টাকা ব্যয়ে একটি নতুন ফুটওভার ব্রিজ নির্মাণের কাজ শুরু হচ্ছে। এই ফুটওভার ব্রিজে দুটি এস্কেলেটর থাকবে। ফুটওভার ব্রিজটির নির্মাণকাজ সম্পন্ন হলে ইস্টওয়েস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীরা নিরাপদে রাস্তা পারাপার করতে পারবে। এছাড়াও রামপুরা, বনশ্রী, আফতাবনগর, মেরুল বাড্ডা, হাতিরঝিল এলাকায় যাতায়াতকারী পথচারীরাও এই ফুটওভার ব্রিজ দি‌য়ে নিরাপদে রাস্তা পারাপার কর‌তে পারবেন।


এসময় হা‌তির‌ঝি‌লের প্রসঙ্গ টে‌নে মেয়র বলেন, মাননীয় প্রধানমন্ত্রী আমাদের দৃষ্টি নন্দন হাতিরঝিল উপহার দিয়েছেন। হাতিরঝিলে সবাই বেড়াতে আসে। ঢাকার ও দেশের ব্রান্ডিং করতে দৃষ্টি নন্দন হাতিরঝিল ব্যবহৃত হয়। এই হাতিরঝিলের কা‌ছেই ফুটওভার ব্রিজটি হচ্ছে। তাই আমি আমাদের ডিএনসিসির প্রকৌশলীদের নির্দেশনা দিয়েছি, এই ফুটওভার ব্রিজটি যেন দেখতে সবচেয়ে সুন্দর এবং দৃষ্টিনন্দন হয়। এই ফুটওভার ব্রিজটি নৌকার আদলে দৃষ্টি নন্দনভাবে ডিজাইন করা হয়েছে।

ডেঙ্গু নিয়ন্ত্রণে সবাইকে সচেতন হতে হবে উল্লেখ করে শিক্ষার্থীদের উদ্দেশ্যে ডিএনসিসি মেয়র বলেন, এডিস মশা সবার জন্যই হুমকি। এ বিষয়ে সবাই‌কে সচেতন হতে হবে। একমাত্র সচেতনতাই পারে ডেঙ্গু পুরোপুরি নিয়ন্ত্রণে রাখতে। যদিও সিটি কর‌পোরেশন থেকে আমরা বি‌ভিন্ন পদক্ষেপ নিচ্ছি। কার্যকরী লার্ভিসাইডিং করছি, অত্যাধুনিক যন্ত্রপাতি ব্যবহার করছি। কিন্তু সবার সচেতনতা ছাড়া ডেঙ্গু নিয়ন্ত্রণ সম্ভব হ‌বে না। তাই বা‌ড়ি, অ‌ফিস কোথাও পানি জমতে দেয়া যাবে না।

এ সময় এডিসের লার্ভার উৎস পরিত্যক্ত প্লাস্টিকের পাত্র, ডাবের খোসা, মাটির পাত্র, খাবারের প্যাকেট, অব্যবহৃত কমোড এগুলো দেখিয়ে শিক্ষার্থীদের সচেতন করেন তিনি।

সবাইকে গাছ লাগানোর আহবান জানিয়ে মেয়র বলেন, 'সবুজে বাস, বারো মাস' এই স্লোগানের মাধ্যমে আমারা বৃক্ষরোপণ শুরু করেছি। ডিএনসিসি এলাকার ফুটপাতে, সড়ক বিভাজকে গাছ লাগানো হবে। আগামী দুই বছরে দুই লাখ গাছ লাগানোর পরিকল্পনা ‌নেওয়া হ‌য়ে‌ছে। গা‌ছের অভা‌বে নগরে পাখি নাই। আমরা বন বিভাগের সাথে আলাপ আলোচনা করে রসকাউ লাগাচ্ছি। রসকাউ পাখিদের খুব প্রিয়। ক্লিনিং, গ্রিনিং ও ফিডিং এই তিনটি বিষয় বিবেচনায় নিয়ে গাছ লাগানো হবে।

এরপর মেয়র ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের পাশে গাছের চারা রোপণ করেন। 

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের মুখ্য উপদেষ্টা, বোর্ড অব ডিরেক্টরস প্রফেসর ড. মোহাম্মদ ফরাসউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য প্রফেসর ড. এম এম শহিদুল হাসান, বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি সৈয়দ মঞ্জুর এলাহী, ঢাকা উত্তর সিটি কর‌পোরেশনের প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল আমিরুল ইসলাম, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা কাজী জিয়াউল বাসেত, ২১ ওয়ার্ডের কাউন্সিলর মাসুম গণি, ৩৭ ওয়ার্ডের কাউন্সিলর মো. জাহাঙ্গীর আলম এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তাগণ।

এমআইসি

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে