Dr. Neem on Daraz
Victory Day

জাতীয় নির্বাচনের রোডম্যাপের অগ্রগতি জানতে চায় জাপান


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুন ১, ২০২৩, ০২:১৪ পিএম
জাতীয় নির্বাচনের রোডম্যাপের অগ্রগতি জানতে চায় জাপান

ঢাকাঃ বাংলাদেশের আসন্ন জাতীয় নির্বাচনের রোডম্যাপের অগ্রগতি সম্পর্কে জানতে চেয়েছে জাপান। দেশটির রাষ্ট্রদূত উইয়ামা কিমিনোরি বৃহস্পতিবার (১ জুন) সকালে আগারগাঁওয়ে কমিশন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এ আগ্রহ ব্যক্ত করেন।

এদিন সিইসির সঙ্গে কমিশন ভবনে বৈঠক করেন জাপানের রাষ্ট্রদূত। পরে নির্বাচন কমিশন (ইসি) সচিব জাহাংগীর আলম বৈঠক বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন।

ইসি বলেন, খুলনা, বরিশাল সিটি ঘুরে আসলাম। প্রার্থী ও আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে মতবিনিময় হয়েছে। একটি সুষ্ঠু, প্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচন যাতে করা যায়, সে জন্য প্রধান নির্বাচন কমিশনার (কাজী হাবিবুল আউয়াল) ও কমিশনার (আহসান হাবিব খান)  সবাইকে নির্দেশনা দিয়েছেন।

বৈঠকের বিষয়ে তিনি বলেন, জাপানের রাষ্ট্রদূত এসেছিলেন সৌজন্য সাক্ষাৎ করতে। তিনি বাংলাদেশে যোগদান করার পর সিইসির সঙ্গে এটাই প্রথম সৌজন্য সাক্ষাৎ। তিনি আমাদের নির্বাচনের রোডম্যাপের অগ্রগতি সম্পর্কে জানতে চেয়েছিলেন। সিইসি গত সেপ্টেম্বরে ঘোষিত রোডম্যাপের বিষয়ে তাকে ব্রিফ করেছেন। এটাই ছিল মূল বিষয়। এর মধ্যে বিশেষ করে ছিল নির্বাচনে রাজনৈতিক দলসমূহের নিবন্ধন অগ্রগতি, সীমানা পুনর্নির্ধারণের অগ্রগতি, কোন পদ্ধতিতে আমরা রিটার্নিং কর্মকর্তা, প্রিসাইডিং কর্মকর্তা, সহকারী প্রিসাইডিং কর্মকর্তা নিয়োগ করে থাকি, সে বিষয়গুলো তিনি জানতে চেয়েছিলেন।

অগ্রগতি জানার পর কোনো সন্তুষ্টির কথা বলেছেন কি-না, জানতে চাইলে তিনি বলেন, এখানে সন্তুষ্টি, অসন্তুষ্টির কিছু না। 

পর্যবেক্ষক পাঠানোর বিষয়ে তিনি বলেন, পর্যবেক্ষণ নিয়ে তিনি (রাষ্ট্রদূত) কিছু বলেননি। সিইসি তাকে জানিয়েছেন, ইউরোপীয় ইউনিয়ন থেকে আমাদের কাছে অনুরোধ এসেছিল, আমরা সেটা পররাষ্ট্র মন্ত্রণালয়কে অবহিত করেছি। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে ইইউ যোগাযোগ রাখছে, সেক্ষেত্রে বলা হয়েছে তারা টিম পাঠাতে পারেন। সিইসি তাদেরও অনুরোধ করেছেন আপনারা পর্যবেক্ষণ টিম পাঠান আমরা স্বাগত জানাব। রাষ্ট্রদূত জানিয়েছেন, তার সরকারের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত জানাবেন।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে