Dr. Neem on Daraz
Victory Day

রাদওয়ান মুজিব সিদ্দিক ববির জন্মদিন আজ


আগামী নিউজ | আগামী নিউজ ডেস্ক প্রকাশিত: মে ২১, ২০২৩, ১২:০৮ পিএম
রাদওয়ান মুজিব সিদ্দিক ববির জন্মদিন আজ

ফাইল ছবি

ঢাকাঃ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট মেয়ে শেখ রেহানার ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক ববির জন্মদিন আজ, রোববার (২১ মে)। তিনি ১৯৮০ সালের ২১ মে যুক্তরাজ্যে জন্মগ্রহণ করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বোন শেখ রেহানা ও শফিক আহমেদ সিদ্দিকের ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক ববি। তিন ভাই-বোনের মধ্যে সবার বড় ববি। তিনি লন্ডন স্কুল অব ইকোনমিক্স অ্যান্ড পলিটিক্যাল সায়েন্স থেকে গভর্ন্যান্স অ্যান্ড হিস্ট্রি বিষয়ে স্নাতক এবং একই প্রতিষ্ঠান থেকে কমপেরেটিভ পলিটিক্স বিষয়ে স্নাতকোত্তর করেন।

রাদওয়ান মুজিব সিদ্দিক ববি আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) ট্রাস্টি হিসেবে প্রতিষ্ঠানটির দেখভাল করেন। সিআরআইয়ের অঙ্গ প্রতিষ্ঠান ‘ইয়ং বাংলা’র মাধ্যমে তিনি তরুণদের ক্ষমতায়ন ও উদ্বুদ্ধকরণের কাজ করছেন।

বঙ্গবন্ধুর জীবনী গ্রাফিক্যাল উপস্থাপনার মাধ্যমে নতুন প্রজন্মের কাছে পৌঁছে দেওয়ার জন্য ‘গ্রাফিক নভেল মুজিব’ প্রকাশের প্রধান কারিগর ও প্রকাশক রাদওয়ান মুজিব সিদ্দিক ববি। বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী প্রকাশের পর শিশু-কিশোর ও তরুণদের কাছে তার ঘটনাবহুল জীবন নতুন রূপে তুলে ধরার জন্য বইটিকে তিনি গ্রাফিক নভেলে রূপ দেওয়ার উদ্যোগ নেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার বোন শেখ রেহানার অন্য সন্তানদের মতো রাদওয়ান মুজিব সিদ্দিক বাংলাদেশের রাজনীতিতে সরাসরি জড়িত নন। তবে ২০১৪ ও ২০১৮ সালের জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের নির্বাচনী প্রচারণায় নেপথ্যে থেকে ভূমিকা পালন করেছেন ববি। সিআরআইয়ের মাধ্যমে তিনি অনলাইন-ভিত্তিক প্রচারণায় ব্যাপক ভূমিকা রাখেন। সরকার ও আওয়ামী লীগের বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমে যেসব অপপ্রচার হয়, তার সবগুলোরই তথ্যভিত্তিক জবাব দিয়ে আসছেন ববি।

এ বছর ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষ্যে প্রধানমন্ত্রীর পক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান রাদওয়ান মুজিব সিদ্দিক ববি। ওই সময় প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় সফরে কাতারে থাকায় তার পক্ষে তিনি শ্রদ্ধা নিবেদন করেন। বিষয়টির সূত্র ধরে তখন ববির সরাসরি রাজনীতি আসার বিষয়ে ব্যাপক আলোচনা হয়। এ নিয়ে সরকারপ্রধান শেখ হাসিনার কাছে গণমাধ্যম প্রশ্নও করে। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দেওয়ার প্রশ্নে প্রধানমন্ত্রী বলেছিলেন, ৭ মার্চ ববির ফুল দিতে যাওয়ার পেছনে রাজনৈতিক কোনও উদ্দেশ্য নেই। পরিবারের সদস্য হিসেবে সে ফুল দিয়েছে।

শ্রদ্ধা জানানোর সঙ্গে রাজনীতিতে আসার কোনও সম্পর্ক নেই উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ‘আমাদের দুই বোনের পাঁচ সন্তান। তারা সবসময় আপনাদের জন্য কাজ করে যাচ্ছে। সিআরআইসহ যত গবেষণামূলক কাজ বলেন, তারা করে যাচ্ছে। আমরা ডিজিটাল বাংলাদেশ গড়েছি। আজকে যে দক্ষ জনশক্তি, এটার পেছনেও তাদের কিছু অবদান আছে। অটিজম নিয়ে কাজ করছে। তারা কিন্তু দেশের জন্য কাজ করে যাচ্ছে, কিন্তু সেরকম কোনও উদ্দেশ্য ছিল না। তারা রাজনৈতিক অভিলাষ নিয়ে কাজ করে না। দেশের জন্য, মানুষের জন্য তারা সবসময়ই কাজ করে।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে