Dr. Neem on Daraz
Victory Day

বিশ্বমানের স্বাস্থ্যসেবা নিশ্চিতে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২৩, ০৩:০২ পিএম
বিশ্বমানের স্বাস্থ্যসেবা নিশ্চিতে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী

ঢাকাঃ দেশের সবার জন্য বিশ্বমানের স্বাস্থ্যসেবা নিশ্চিতে সরকার কাজ করে যাচ্ছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, ‘সবাই যাতে আন্তর্জাতিক মানের স্বাস্থ্যসেবা পায় তার জন্য আমরা ব্যবস্থা নিচ্ছি।’

বুধবার (১৮ জানুয়ারি) দেশের ১৩টি জেলায় ৪৫টি কমিউনিটি ভিশন সেন্টার উদ্বোধনের সময় এসব কথা বলেন তিনি। প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি অনুষ্ঠানে যুক্ত হন। তৃতীয় ধাপে উদ্বোধন করা এসব কমিউনিটি ভিশন সেন্টার নিয়ে এই সংখ্যাটা গিয়ে দাঁড়িয়েছে ১৩৫-এ।

নতুন চালু হওয়া কমিউনিটি ভিশন সেন্টারের মধ্যে বরিশাল বিভাগে ২০টি, চট্টগ্রাম বিভাগে ২০টি, রাজশাহী বিভাগে চারটি এবং খুলনা বিভাগে একটি রয়েছে।

প্রধানমন্ত্রী রাজধানীর শেরে বাংলা নগরস্থ জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউটে আয়োজিত মূল অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে যুক্ত হন। পাশাপাশি অনুষ্ঠানে ভোলার চরফ্যাশন, বরগুনার আমতলী, চট্টগ্রামের বাঁশখালী এবং কক্সবাজারের পেকুয়ার কমিউনিটি ভিশন কেন্দ্রগুলো ভার্চুয়ালি সংযুক্ত ছিল। পরে সেখানে উপকারভোগীদের সঙ্গে মতবিনিময় করেন তিনি।

৪৫টি কমিউনিটি ভিশন সেন্টার উদ্বোধনের পর প্রধানমন্ত্রী বলেন, আমি এর আগে দুই ধাপে ৯০টি কমিউনিটি ভিশন সেন্টার উদ্বোধন করেছি। সব মানুষকে বিনামূল্যে আধুনিক ও উন্নত চক্ষু চিকিৎসার আওতায় আনার জন্য পর্যায়ক্রমে সারাদেশে কমিউনিটি ভিশন সেন্টার নির্মাণের পরিকল্পনা রয়েছে সরকারের। আমরা তৃণমূল মানুষের দোরগোড়ায় চোখের মেডিকেয়ার পরিষেবা পৌঁছানোর চেষ্টা করছি।

তিনি বলেন, কমিউনিটি ভিশন সেন্টার থেকে চিকিৎসা নিয়ে অনেকেই অন্ধ হওয়া থেকে রক্ষা পেয়েছেন। এটি জাতি হিসেবে আমাদের জন্য বড় অর্জন।

স্বাস্থ্যখাতের সার্বিক উন্নয়ন নিশ্চিতে ও সব বিভাগে মেডিকেল বিশ্ববিদ্যালয় নির্মাণ করা তার সরকারের পদক্ষেপের মধ্যে রয়েছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালকে ৫ হাজার শয্যায় উন্নীত করার পরিকল্পনা রয়েছে। করোনা মহামারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে ঢাকা মেডিকেল কলেজের মানোন্নয়ন-সংক্রান্ত কাজ এখনো শুরু করতে পারিনি। আশা করছি, শিগগির শুরু হবে।

অনুষ্ঠানে কমিউনিটি ভিশন সেন্টারের কার্যক্রম সম্পর্কে সংক্ষিপ্তভাবে বর্ণনা করেন— স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব ড. আনোয়ার হোসেন হাওলাদার, শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন, জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. গোলাম মোস্তফা আহমেদ।

কমিউনিটি ভিশন সেন্টার থেকে এ পর্যন্ত ১৩ লাখ ৩১ হাজার ৫৭৭ জন চোখের চিকিৎসা নিয়েছেন। এছাড়া ২ লাখ ১০ হাজার ৮৬৮ জনকে বিনামূল্যে চশমা দেওয়া হয়েছে। অনুষ্ঠানে কমিউনিটি আইভিশন সেন্টারের পক্ষ থেকে চোখের চিকিৎসা সংক্রান্ত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে