Dr. Neem on Daraz
Victory Day

নতুন সময়সূচিতে চলছে অফিস


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২২, ১০:৫২ এএম
নতুন সময়সূচিতে চলছে অফিস

ফাইল ছবি

ঢাকাঃ শীত চলে আসায় আজ (১৫ নভেম্বর) থেকে নতুন সময়সূচিতে শুরু হয়েছে সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস। নতুন নিয়মে সকাল ৯টায় অফিস শুরু হয়েছে, শেষ হবে বিকেল ৪টায়।

বিদ্যুৎসাশ্রয়ে এতদিন সকাল ৮টা থেকে চলছিল সরকারি অফিস। কিন্তু শীত মৌসুম আসায় দিন ছোট হয়েছে। সকাল ৮টায় অফিসে আসা কষ্টকর। সেজন্য অফিস শুরুর সময় এক ঘণ্টা বাড়িয়ে ৯টা থেকে করা হয়েছে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

অফিসের নতুন সময়সূচিতে খুশি সর্বস্তরের সরকারি কর্মকর্তা-কর্মচারীরা। তারা জানিয়েছেন, এখন সকাল হলেই ৮টা বেজে যায়। তাই খুবই তাড়াহুড়ো করে অফিসে আসতে হতো। নারীকর্মীদের কষ্ট ছিল সবচেয়ে বেশি। ঘরের কাজকর্ম শেষে ঊর্ধ্বশ্বাসে এসে সকাল ৮টায় অফিস ধরতে হতো। এখন অফিস ৯টা থেকে শুরু হলে সবারই সুবিধা হবে। তাড়াহুড়া করতে হবে না, ধীরে সুস্থে কাজকর্ম সেরে তারপর অফিসে আসা যাবে।

সকালে সচিবালয়ে গিয়ে দেখা গেছে, ৯টার আগেই কর্মকর্তা-কর্মচারীরা অফিসে আসতে শুরু করেছেন। কর্মকর্তা-কর্মচারীদের বহনকারী কর্মচারী কল্যাণ বোর্ডের গাড়িগুলো মোটামুটি ৯টার মধ্যে সচিবালয়ের ১ ও ২ নম্বর গেটের সামনে এসে থামে।

এ সময় বিপুল সংখ্যক কর্মকর্তা-কর্মচারী একসঙ্গে ১ ও ২ নম্বর গেটের মাঝখানের প্রবেশের স্থান দিয়ে সচিবালয়ে প্রবেশ করেন। ৯টার আগে থেকেই ১ নম্বর গেট দিয়ে কর্মকর্তাদের বিপুল সংখ্যক গাড়ি প্রবেশ করতে দেখা গেছে। প্রতিটি সরকারি ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানেও এমন চিত্র দেখা গেছে।

গত ৩১ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিপরিষদের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বৈঠকের পর সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে নতুন এই সময়সূচির কথা জানান। তিনি জানান, ১৫ নভেম্বর থেকে সরকারি ও স্বায়ত্তশাসিত অফিস সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলবে। বেসরকারি অফিস, ব্যাংক-বীমা ও আদালতের সময়সূচি তারা নির্ধারণ করবে।

নতুন এই সময়সূচি নির্ধারণ করে গত ১ নভেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব মো. মশিউর রহমান তালুকদার স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপনে বলা হয়, ‘সরকার আগামী ১৫ নভেম্বর থেকে দেশের সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস সময়সূচি পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত ৯ টা থেকে ৪টা নির্ধারণ করিল। পুনরাদেশ জারি হওয়া পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে।’

বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয় এবং যানজট পরিস্থিতি মোকাবেলায় গত ২৪ আগস্ট থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সরকারি ও স্বায়ত্তশাসিত সব অফিস সকাল ৮টা থেকে বিকেল তিনটা পর্যন্ত চালানোর সিদ্ধান্ত নেয় মন্ত্রিসভা।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে