Dr. Neem on Daraz
Victory Day

আজ মহাঅষ্টমী


আগামী নিউজ | আগামী নিউজ ডেস্ক প্রকাশিত: অক্টোবর ৩, ২০২২, ০৯:৩৫ এএম
আজ মহাঅষ্টমী

ঢাকাঃ শাঁখের ধ্বনি, ধূপের সুগন্ধি, ঢাক-করতাল-কাঁসার বাদ্যের তালে আরতির মাধ্যমে সারা দেশে দুর্গাপূজার মণ্ডপে সপ্তমী উদযাপিত হয়েছে গতকাল। মহাঅষ্টমীতে আজ কুমারীপূজা অনুষ্ঠিত হবে। আর আগামীকাল দুর্গাপূজার অন্তিম দিন মহানবমী।  

আজ সোমবার দুর্গোৎসবের মহা অষ্টমী উদযাপন হবে। ১৯০১ সালে ধর্মপ্রচারক স্বামী বিবেকানন্দ কলকাতার বেলুড় মঠে কুমারিপূজার প্রচলন করে। 

এবার অষ্টমীর মূল আকর্ষণ কুমারী পূজা। রাতে হবে সন্ধি পূজা। অষ্টমী ও নবমী তিথির সন্ধিক্ষণে এই সন্ধিপূজা অনুষ্ঠিত হয়।

গতকাল সপ্তমীর সকালে পূজার শুরুতেই দেবী দুর্গার প্রতিবিম্ব আয়নায় ফেলে বিশেষ ধর্মীয় রীতিতে স্নান করানো হয়। এরপর করা হয় নবপত্রিকা স্থাপন। নবপত্রিকার আরেক নাম হলো কলা বউ স্নান। এ ছাড়া দেবীর চক্ষুদানের মাধ্যমে দেবী দুর্গার প্রাণ প্রতিষ্ঠা করা হয়। পূজা শেষে হাতের মুঠোয় ফুল, বেলপাতা নিয়ে ভক্তরা মন্ত্র উচ্চারণের মধ্য দিয়ে দেবীর পায়ে এবারের পূজার প্রথম অঞ্জলি দেন। ঢাকের বাদ্য, কাসর ঘণ্টা কিংবা শঙ্খধ্বনিতে দেবীর আরাধনার পাশাপাশি করজোরে কাতর কণ্ঠে জগজ্জননীর কাছে বিশ্বের জন্য শান্তিময় প্রার্থনা করেন ভক্তরা।

মহাষষ্ঠী পূজার মধ্য দিয়ে শনিবার শুরু হয় পাঁচ দিনব্যাপী সার্বজনীন শারদীয় দুর্গোৎসব। বিজয়া দশমীতে দেবী বিসর্জনের মধ্য দিয়ে আগামী ৫ অক্টোবর দূর্গোৎসব শেষ হবে।

এবার মণ্ডপে শারদীয় উৎসব নির্বিঘ্নে উদযাপন করার জন্য প্রশাসনের পাশাপাশি প্রতিটি পূজা উদযাপন কমিটিও নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। প্রতিটি মণ্ডপে স্থাপন করা হয়েছে সিসিটিভি ক্যামেরা এবং স্বেচ্ছাসেবক দলের কমিটি করা হয়েছে মণ্ডপ পাহারার জন্য।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের তথ্য অনুযায়ী, সারা দেশে এবার ৩২ হাজার ১১৮টি মণ্ডপে দুর্গাপূজা হচ্ছে। গত বছরের চেয়ে এবার মণ্ডপ বেড়েছে ৫০টি। আর ঢাকা মহানগর এলাকায় এবার দুর্গামণ্ডপ করা হয়েছে ২৪২টি।

এমবুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে