Dr. Neem on Daraz
Victory Day

সর্বোচ্চ দুর্নীতিগ্রস্ত খাত আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থা: টিআইবি


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: আগস্ট ৩১, ২০২২, ১২:৫৯ পিএম
সর্বোচ্চ দুর্নীতিগ্রস্ত খাত আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থা: টিআইবি

ঢাকাঃ আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থা ২০২১ সালে বাংলাদেশের দুর্নীতিগ্রস্ত খাত হিসেবে শীর্ষে অবস্থান করেছে বলে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) জানিয়েছে। শীর্ষ তিনে থাকা অপর দুটি সংস্থা হলো পাসপোর্ট ও বিআরটিএ। এই তিন খাতে ঘুষও নেওয়া হয়েছে সবচেয়ে বেশি। এরপর রয়েছে- বিচারিকসেবা, স্বাস্থ্যসেবা, স্থানীয় সরকার প্রতিষ্ঠান ও ভূমি।

বুধবার (৩১ আগস্ট) রাজধানীর ধানমন্ডিতে টিআইবি কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এক জরিপের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। ২০২০ সালের ডিসেম্বর থেকে ২০২১ সালের নভেম্বর পর্যন্ত সময়ের সেবার ওপর এই জরিপ করা হয়।

এ সময় টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, সেবা খাতে দুর্নীতিতে কিছুক্ষেত্রে ইতিবাচক পরিবর্তন এলেও সার্বিক তথ্য উদ্বেগজনক। বিচারিক খাতের দুর্নীতিও উদ্বেগজনক। যারা অনিময় করছেন, তারা ঘুষকে প্রাতিষ্ঠানিকীকরণ করেছেন। যারা দিচ্ছেন তারা জীবনযাপনের অংশ করে নিয়েছেন।

সংস্থাটির তথ্যমতে, ২০২১ সালে পাসপোর্ট খাতে গ্রামাঞ্চলে ৪৬ দশমিক ৫ শতাংশ ঘুষ দিতে হয়েছে। শহরাঞ্চলে এই খাতে ঘুষের শিকার ৩৬ দশমিক ৬ শতাংশ। সার্বিকভাবে ঘুষের শিকার ৪০ দশমিক ১ শতাংশ।

পাসপোর্টের পরেই আইন-শৃঙ্খলা রক্ষাকারী সংস্থার অবস্থান। খানা হার অনুযায়ী এই খাতে গ্রামাঞ্চলে ৭৫ দশমিক ৩ শতাংশ ও শহরাঞ্চলে ৪৬ দশমিক ১ শতাংশ হারে ঘুষের শিকার। সার্বিকভাবে আইন-শৃঙ্খলা রক্ষাকারী সংস্থার কাছে ঘুষের শিকার ৫৫ দশমিক ৮ শতাংশ।

ঘুষের শিকার হওয়া সেবাখাতগুলোর মধ্যে এরপর রয়েছে বিআরটিএ, স্থানীয় সরকার প্রতিষ্ঠান, ভূমি সেবা, বিচারিক সেবা, শিক্ষা (সরকারি ও এমপিওভুক্ত), কর ও শুল্ক, বিদ্যুৎ, গ্যাস, স্বাস্থ্য (সরকারি), বিমা, কৃষি, জলবায়ু পরিবর্তনজনিত দুর্যোগে সহায়তা, ব্যাংকিং, এনজিও (প্রধানত ক্ষুদ্র ও মাঝারি ঋণ), অন্যান্য (মোবাইল ব্যাংকিং, অনলাইন শপিং, ওয়াসা)।

এমবুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে