Dr. Neem on Daraz
Victory Day

ইসির প্রথম পরীক্ষা আজ


আগামী নিউজ | নিউজ ডেস্ক প্রকাশিত: জুন ১৫, ২০২২, ০১:১৫ এএম
ইসির প্রথম পরীক্ষা আজ

ঢাকাঃ প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নির্বাচন কমিশন (ইসি) দায়িত্ব নেওয়ার পর আজ প্রথম ভোট হচ্ছে কুমিল্লা সিটি করপোরেশনে (কুসিক)। এ জন্য এই নির্বাচনকে নতুন ইসির জন্য ‘পরীক্ষা’ হিসেবে দেখা হচ্ছে।

এ পরীক্ষায় ভালোভাবে উত্তীর্ণ হয়ে দৃষ্টান্ত স্থাপন করতে চায় কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশন। এ জন্য এই ভোটটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে অনুষ্ঠানে আগেভাগেই পদক্ষেপ নিতে শুরু করেছে এই সাংবিধানিক প্রতিষ্ঠানটি। কুমিল্লা সিটি ছাড়াও একই দিনে অনুষ্ঠেয় উপজেলা পরিষদ, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচন গ্রহণযোগ্য ও শান্তিপূর্ণ করতে জোরালো পদক্ষেপ নেওয়া হচ্ছে। নির্বাচন কমিশন সূত্রে এসব তথ্য জানা গেছে।

এদিকে প্রথম পরীক্ষাতেই প্রশ্নের মুখে পড়েছে এই কমিশন। প্রশ্ন তৈরি হয়েছে এই কারণে যে ‘কৌশলে’ নির্বাচনী প্রচারে অংশ নেওয়ায় ইসি কুমিল্লা-৬ আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিনকে এলাকা থেকে সরে যাওয়ার নির্দেশ দিয়ে চিঠি দিয়েছিল। তারপরও তিনি এলাকায় অবস্থান করেন। কিন্তু কমিশন কোনো ব্যবস্থাই নিতে পারেনি। উল্টো সিইসি কাজী হাবিবুল আউয়াল গত রোববার সংসদ সদস্যকে নিয়ে কমিশনের অসহায়ত্বের কথা বলেন। আর সোমবার বিষয়টি নিয়ে দুই নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান ও রাশেদা সুলতানা কুমিল্লায় সাংবাদিকদের প্রশ্নবাণে জর্জরিত হন। তারা বলেছেন, একজন সম্মানিত লোককে টেনেহিঁচড়ে নামানো কমিশনের কাজ নয়।

সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার আইনি ক্ষমতা নির্বাচন কমিশনের রয়েছে। এমনকি সরকারি সুবিধাভোগী কেউ কারও পক্ষে পরোক্ষ বা প্রত্যক্ষভাবে কাজ করছে প্রতীয়মান হলে ইসি প্রার্থিতাও বাতিল করতে পারে। জানতে চাইলে সাবেক নির্বাচন কমিশনার এম সাখাওয়াত হোসেন গণমাধ্যমকে বলেন, ইসির হাতে যে ক্ষমতা আছে, তাতে যদি মনে করে কারও হস্তক্ষেপের কারণে নির্বাচন সুষ্ঠু করা যাচ্ছে না, তাহলে সেই নির্বাচন স্থগিত করে দিতে পারে। উদাহরণ দিয়ে তিনি বলেন, তাদের কমিশনের মেয়াদের শেষ সময়ে কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাচনের আগমুহূর্তে সাবেক এক মন্ত্রী সেখানে গিয়েছিলেন। তখন রিটার্নিং কর্মকর্তার মাধ্যমে ওই মন্ত্রীকে বলা হয়, তিনি যদি আর ঘণ্টা খানেক সেখানে থাকেন, তাহলে নির্বাচন স্থগিত করে দেওয়া হবে। তখন ওই মন্ত্রী সঙ্গে সঙ্গে এলাকা ত্যাগ করেন।

এদিকে নতুন ইসির দায়িত্ব নেওয়ার পর প্রথম ভোটের প্রস্তুতি শুরু করেছে। এই পরীক্ষায় ভালোভাবে উত্তীর্ণ হতে চায়। যার জন্য সার্বিক প্রস্তুতি গ্রহণ করেছে তারা। প্রথমবারের মতো একটি বড় ভোটের পুরোটাই সিসিটিভির আওতায় আনার সিদ্ধান্ত নিয়েছে তারা। ১০৫টি কেন্দ্রের বাইরে একটি করে এবং ৬৪০টি ভোট কক্ষের প্রতিটিতে একটি করে সিসিটিভি স্থাপনের মাধ্যমে পুরো নির্বাচনটি মনিটরিংয়ের আওতায় আনার উদ্যোগ নিয়েছে ইসি। নির্বাচনী এলাকায় ইতোমধ্যে আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা শুরু হয়েছে।

নির্বাচন কমিশন গত ২৫ এপ্রিল কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করে। ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৭ মে, বাছাই ১৯ মে, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ২৬ মে এবং প্রতীক বরাদ্দ ২৭ মে। একই দিন থেকে নির্বাচনের আনুষ্ঠানিক প্রচারণাও শুরু হবে। নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে আজ। কুমিল্লা সিটি ছাড়াও একই তফসিলে দেশের ১৩৮টি ইউনিয়ন পরিষদ (ইউপি), তিনটি উপজেলা ও সাতটি পৌরসভার ভোট হবে।

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন আজ বুধবার অনুষ্ঠিত হবে। এই নির্বাচনে সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিনের অনুসারী আরফানুল হক রিফাত আওয়ামী লীগের মেয়র প্রার্থী। তার প্রতিদ্বন্দ্বী বহিষ্কার হওয়া বিএনপি নেতা ও বিদায়ী মেয়র মো. মনিরুল হক সাক্কু স্বতন্ত্র প্রার্থী হিসেবে ভোটে রয়েছেন। আরেক স্বতন্ত্র মেয়র প্রার্থী মোহাম্মদ নিজাম উদ্দিন স্বেচ্ছাসেবক দলের কুমিল্লা মহানগর কমিটির সভাপতি ছিলেন। মোট মেয়র প্রার্থী পাঁচজন।অভিযোগ ওঠে, সংসদ সদস্য বাহাউদ্দিন এলাকায় থেকে আরফানুল হকের পক্ষে নির্বাচনী কাজ করছেন। এরই পরিপ্রেক্ষিতে তাকে এলাকা ছাড়তে চিঠি দিয়েছিল ইসি। তবে বাহাউদ্দিন বলেছেন, তিনি নির্বাচনী প্রচারণায় অংশ নিচ্ছেন না। কোনো ধরনের আচরণবিধি লঙ্ঘন করছেন না।

গত ২৭ ফেব্রুয়ারি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নতুন নির্বাচন কমিশন দায়িত্ব গ্রহণ করে। দায়িত্ব নেওয়ার পর সাড়ে তিন মাসের মাথায় কুমিল্লা সিটি করপোরেশনসহ স্থানীয় সরকার পরিষদের এসব প্রতিষ্ঠানের ভোট হতে যাচ্ছে। নতুন কমিশনের অধীনে এটিই প্রথম এবং বড় নির্বাচন। কমিশন সূত্রে জানা গেছে, প্রথম ভোটটি সুন্দর ও সুচারুভাবে অনুষ্ঠানের মাধ্যমে নিজেদের অবস্থানের জানান দিতে চায় এই কমিশন। একইসঙ্গে তাদের অধীনে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের বিষয়ে দেশবাসীকেও বার্তা দিতে চায় তারা।

এই নির্বাচনে দায়িত্ব পালনের জন্য বাছাই করা প্রিসাইডিং কর্মকর্তাদের প্রয়োজনীয় ব্রিফ করতে মঙ্গলবার কুমিল্লায় যান নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান ও রাশেদা সুলতানা। কুমিল্লার নবাব ফয়জুন্নেছা সরকারি বালিকা উচ্চবিদ্যালয় মিলনায়তনে আয়োজিত ব্রিফিংয়ে প্রধান অতিথির বক্তব্যে আহসান হাবিব খান প্রিসাইডিং কর্মকর্তাদের উদ্দেশে বলেন, নির্বাচন কমিশন কুমিল্লায় একটি সুন্দর নির্বাচন উপহার দিতে চায়।

পরে দুপুরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন দুই কমিশনার। আহসান হাবিব খানের কাছে প্রশ্ন ছিল, কমিশনের চিঠির পরেও কী করে সিটি এলাকায় অবস্থান করছেন সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন? জবাবে তিনি বলেন, ‘জনগণের ভোটে নির্বাচিত আপনি (বাহাউদ্দিন)। এই ক্ষেত্রে আইনপ্রণেতা হয়ে আপনি নিজেই ব্যর্থ হলেন।’ তিনি বলেন, এরপরও কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনকে উদাহরণ হিসেবে নেবেন বাংলাদেশের মানুষ।

এসএস

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে