Dr. Neem on Daraz
Victory Day

চালকদের দাবি শুনতে কমলাপুরে রেলমন্ত্রী, দেখা করতে আসছেন না কেউ


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: এপ্রিল ১৩, ২০২২, ১১:৫৯ এএম
চালকদের দাবি শুনতে কমলাপুরে রেলমন্ত্রী, দেখা করতে আসছেন না কেউ

কমলাপুর রেল স্টেশনে যাত্রীরা

ঢাকাঃ সারাদেশে রেলওয়ের রানিং স্টাফদের ধর্মঘটের কারণে ট্রেন চলাচল বন্ধ থাকায় ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা। ট্রেনের টিকিট কেটে নির্ধারিত সময়ে ভ্রমণ করতে পারেননি তারা। এ অবস্থায় টিকিটের অর্থ ফেরত দিচ্ছে কর্তৃপক্ষ। মাইলেজ বেতন, পেনশন ও আনুতোষিক হিসাব সংক্রান্ত জটিলতা নিরসন না হওয়ায় এ ধর্মঘট ডাকে রেলের রানিং স্টাফরা।

বৃহস্পতিবার দিবাগত রাত ৩টা ২০ মিনিটের পর থেকে ধর্মঘট শুরু করেন রানিং স্টাফরা। ফলে সারাদেশে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। হুট করে বন্ধ হয়ে যাওয়ায় ভোগান্তিতে পড়েন যাত্রীরা।

এদিকে রেল কর্মচারীদের কর্মবিরতির প্রেক্ষিতে চালকদের দাবিদাওয়া শুনতে কমলাপুর রেলস্টেশনে এসে প্রায় দুই ঘণ্টা অপেক্ষা করলেও রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজনের সঙ্গে আন্দোলনকারীদের কোনো প্রতিনিধি দেখা করতে আসেননি।

এ অবস্থায় লোকোমোটিভে গিয়ে রেলমন্ত্রীর সঙ্গে দেখা করে নিজেদের দাবিদাওয়া তুলে ধরতে আন্দোলনকারীদের প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক (ডিজি) ধীরেন্দ্র নাথ মজুমদার।

অন্যদিকে কোনো ধরনের পূর্বঘোষণা ছাড়া রেল কর্মচারীদের ধর্মঘটে নামা ঠিক হয়নি মন্তব্য করে রেলওয়ের ডিজি ধীরেন্দ্র নাথ মজুমদার বলেছেন, পূর্ব ঘোষণা ছাড়াই ধর্মঘট ডাকায় বিপাকে পড়েছেন যাত্রীরা। হুট করে ট্রেন চলাচল বন্ধ করায় ক্ষোভ প্রকাশ করছেন স্টেশনে আসা সাধারণ যাত্রীরা।

তিনি বলেছেন, রেলমন্ত্রী (নূরুল ইসলাম সুজন) আগামী ১৯ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করার সময় নিয়েছেন। তখন রেলওয়ের রানিং স্টাফদের দাবি-দাওয়ার বিষয়টি প্রধানমন্ত্রীর কাছে উপস্থাপন করবেন মন্ত্রী। আশা করি রেলের সব সমস্যা সমাধান হবে।

এসময় তিনি ধর্মঘটের কারণে যাত্রীদের দুর্ভোগ হচ্ছে উল্লেখ করে যত দ্রুত সম্ভব রেল ধর্মঘট প্রত্যাহারের আহ্বান জানান।

আন্দোলনকারীদের উদ্দেশ্যে রেলওেয়ে মহাপরিচালক বলেন, রেলচালকদের দাবি শুনতে সকাল সাড়ে নয়টায় কমলাপুর রেল স্টেশনে এসেছেন রেলমন্ত্রী। আপনারা মন্ত্রীর সঙ্গে দেখা করুন। আপনাদের দাবিদাওয়ার কথা মন্ত্রীকে জানান।

তবে রেলওেয়ে মহাপরিচালকের এমন আশ্বাসের পরও বেলা সোয়া ১১টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত রেলচালকদের কোনো প্রতিনিধি মন্ত্রীর সঙ্গে দেখা করেননি। এসময় সবাইকে স্টেশন থেকে প্রায় ৫০০ মিটার দূরে লোকোমোটিভে অবস্থান করতে দেখা যায়।

এর আগে মাইলেজ বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন বাতিলের দাবিতে অনির্দিষ্টকালের কর্মবিরতির কর্মসূচিতে যায় রেলওয়ে রানিং স্টাফ কর্মচারী ঐক্য পরিষদ। পরে ৩০ জানুয়ারি রেলভবনে কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক শেষে কর্মসূচি স্থগিত করে তারা। রেলওয়ে কর্তৃপক্ষের দেওয়া আশ্বাসগুলোর মধ্যে ছিল, পেনশন ও আনুতোষিক সুবিধা আগের মতো বহাল রাখতে অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে আলাপ-আলোচনার মাধ্যমে স্বল্পতম সময়ে নিষ্পত্তির উদ্যোগ নেবে রেলপথ মন্ত্রণালয় ও বাংলাদেশ রেলওয়ে। এছাড়া গত বছরের ৩ নভেম্বরের আগে যেসব রানিং স্টাফ অবসরে গেছেন, তাদের আগের নিয়ম অনুযায়ী পেনশন ও আনুতোষিক সুবিধা নিশ্চিতে পদক্ষেপ নেওয়া হবে বলে জানানো হয়।

কিন্তু গত ১০ এপ্রিল এ সংক্রান্ত চিঠি পাওয়ার পরও রেলওয়ের রানিং স্টাফরা আজ এ ধর্মঘটে গিয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

চিঠিতে বলা হয়, বেসামরিক পেনশন ও আনুতোষিক হিসাবের ক্ষেত্রে মূল বেতনের সঙ্গে কোনও ভাতা যোগ করে হিসাব করার সুযোগ নেই। তাই রেলওয়ের রানিং স্টাফদের মূল বেতনের সঙ্গে চলমান ভাতা যোগ করে পেনশন ও আনুতোষিক সুবিধা প্রদানের প্রস্তাবে নির্দেশক্রমে পুনরায় অর্থ বিভাগের অসম্মতি জ্ঞাপন করা হলো।

এমএম

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে