Dr. Neem on Daraz
Victory Day

সেকেন্ড হ্যান্ড মোটরসাইকেল কেনার আগে যা জানা জরুরি


আগামী নিউজ | আগামী নিউজ ডেস্ক প্রকাশিত: মার্চ ১৬, ২০২২, ১১:৫৪ এএম
সেকেন্ড হ্যান্ড মোটরসাইকেল কেনার আগে যা জানা জরুরি

ঢাকাঃ সারাদেশে বেড়েছে মোটরসাইকেলের জনপ্রিয়তা। অনেকেই নতুন না কিনে পুরনো বাইকের দিকে ঝুঁকছেন। কম দামে এখন ভালো সেকেন্ড হ্যান্ড বাইক পাওয়া যায়। তবে হুজুগে, প্ররোচিত হয়ে সেকেন্ড হ্যান্ড বাইক কেনা উচিত নয়। কিনতে হবে ভেবে চিন্তে।

নতুন অবস্থায় একই মডেলের দুই বাইকের কোয়ালিটি অভিন্ন থাকে। কিন্তু ব্যবহৃত হওয়ার পর একেক বাইকের কন্ডিশন একেকরকম হয়। তাই পুরনো বাইক কেনার আগে কিছু জিনিস দেখে নিতে হবে।

বাইকটির অবস্থা কেমন তা বোঝার জন্য আপনি মোটরসাইকেলটি নিজে চালিয়ে দেখুন। নিরাপত্তার জন্য টেস্ট রাইড করার আগে বাইকের মালিককে পেছনের সিটে বসার জন্য বলবেন যাতে কোনো বিভ্রান্তি সৃষ্টি না হয়।

এছাড়াও দক্ষ কারও পরামর্শ নেওয়া খুবই দরকার। এর মাধ্যমে আপনি বুঝতে পারবেন, বাইকের ভেতরে বা বাইরে কোন সমস্যা আছে কি না।

পুরনো বাইক কেনার আগে আপনাকে শতভাগ নিশ্চিত হতে হবে মোটর বাইকটির মালিকানা, রেজিস্ট্রেশন, ও মোটরসাইকেলের অন্য সব কাগজ পত্র ঠিক আছে কি না। এখন কেউ কেউ জাল কাগজপত্র তৈরি করে চুরির বাইক বিক্রি করার চেষ্টা করে। সুতরাং, বাইকের রেজিস্ট্রেশন সার্টিফিকেট এবং ট্যাক্স টোকেন ঠিকঠাক আছে কিনা তা পরীক্ষা করে দেখুন।

দামাদামির সুযোগ থাকলে তার সর্বোচ্চ ব্যবহার করুন, যদি আপনি বাজেট সচেতন হয়ে থাকেন। ব্যবহৃত মোটরসাইকেলের আসলে কোন নির্দিষ্ট দাম হয় না, অর্থাৎ এমন কোন দাম নির্ধারণ করা সম্ভব না যেখানে দুই পক্ষই লাভবান হবে। তাই দামাদামি লড়াইয়ে কঠোর হয়ে নামুন, যে কোন একজনের কিছুটা লোকসান তো হবেই, সেই একজনটা যেন আপনি না হন, সেই চেষ্টা অব্যাহত রাখুন।

এমবুইউ 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে