Dr. Neem on Daraz
Victory Day

বাস ভাড়া বাড়িয়ে প্রজ্ঞাপন জারি


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: নভেম্বর ৭, ২০২১, ১০:২৮ পিএম
বাস ভাড়া বাড়িয়ে প্রজ্ঞাপন জারি

ফাইল ছবি

ঢাকাঃ জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রেক্ষিতে বাস ও মিনিবাসের ভাড়া বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। নতুন ভাড়া সোমবার (০৮ নভেম্বর) থেকে কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

রোববার (০৭ নভেম্বর) সন্ধ্যায় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ থেকে এ প্রজ্ঞাপন জারি করা হয়।

এতে বলা হয়েছে, ঢাকা ও চট্টগ্রাম শহরের ভেতরে চলাচলকারী যাত্রী প্রতি বাস ভাড়া প্রতি কিলোমিটারে ১ দশমিক ৭০ টাকা থেকে বাড়িয়ে ২ দশমিক ১৫ টাকা এবং মিনিবাস ভাড়া প্রতি কিলোমিটারে ১ দশমিক ৬০ টাকা থেকে বাড়িয়ে ২ দশমিক ০৫ টাকা করা হয়েছে।

বাসের ক্ষেত্রে ৭ টাকার পরিবর্তে ১০ টাকা ও মিনিবাসের ক্ষেত্রে ৫ টাকার পরিবর্তে ৮ টাকা সর্বনিম্ন ভাড়া নির্ধারণ হয়েছে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, ঢাকা ট্রান্সপোর্ট কোঅর্ডিনেশন অথরিটি (ডিটিসিএ) এর আওতাধীন জেলার (নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, নরসিংদী, গাজীপুর, মানিকগঞ্জ ও ঢাকা) অভ্যন্তরে চলাচলকারী যাত্রীদের জন্য বাস ও মিনিবাস উভয় ক্ষেত্রে ভাড়া প্রতি কিলোমিটারে ১ দশমিক ৬০ টাকা থেকে বাড়িয়ে ২ দশমিক ০৫ টাকা হয়েছে।

এ ভাড়া গ্যাস, অকটেন ও পেট্রো চালিত যানবাহনের (সিএনজি) ক্ষেত্রে প্রযোজ্য হবে না বলে জানিয়েছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ।

এর আগে রোববার দূরপাল্লার বাস-মিনিবাসের ভাড়া গড়ে ২৭ শতাংশ বাড়ায় বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) ভাড়া নির্ধারণী কমিটি। একইভাবে মহানগর এলাকার বাসভাড়া ২৬ দশমিক ৫ শতাংশ বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে।

ভাড়া বাড়ানোর পর বাস ধর্মঘট প্রত্যাহার করেছে বাস মালিক সমিতি।

আগামীনিউজ/শরিফ 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে