Dr. Neem on Daraz
Victory Day

ঢাকায় পশুর হাট বসানোর দাবিতে আইনি নোটিশ


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুলাই ১৪, ২০২০, ০৫:২২ পিএম
ঢাকায় পশুর হাট বসানোর দাবিতে আইনি নোটিশ

ফাইল ছবি

ঢাকায় কোরবানির পশুর হাট বসানোর দাবিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিবকে আইনি নোটিশ পাঠানো হয়েছে। ঢাকার বাসিন্দা ও মোহাম্মদপুর তাজ জামে মসজিদের খতিব খন্দকার মুহম্মদ জালাল উদ্দিনের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী শেখ ওমর শরীফ এই নোটিশ পাঠিয়েছেন।

মঙ্গলবার (১৪ জুলাই) রেজিস্ট্রি ডাকযোগে পাঠানো হয়।

নোটিশে বলা হয়েছে, সাংবিধানিকভাবে যেহেতু বাংলাদেশের রাষ্ট্রধর্ম ইসলাম, সুতরাং ইসলামী আকিদাগুলো রাষ্ট্র দ্বারা সুরক্ষিত। বাংলাদেশের সংবিধানের ৪১ অনুচ্ছেদে বলা হয়েছে: ‘আইন, জনশৃঙ্খলা ও নৈতিকতা-সাপেক্ষে প্রত্যেক নাগরিকের যে কোনো ধর্ম অবলম্বন, পালন বা প্রচারের অধিকার রয়েছে।’ তাই সুষ্ঠুভাবে কোরবানির পশু কিনতে পারা ও পশু কোরবানি করতে পারা বাংলাদেশের প্রত্যেক মুসলিমের সাংবিধানিক অধিকার। অথচ আপনাদের (স্বরাষ্ট্র মন্ত্রণালয়) সিদ্ধান্ত রাজধানীর মুসলিমদেরকে তাদের সাংবিধানিক অধিকার পালনে বাধা সৃষ্টি করছে।

নোটিশে আরও বলা হয়, গত ১২ জুলাই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আইনশৃঙ্খলা পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত এক সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয় যে, পবিত্র ঈদুল আজহা উপলক্ষে এই বছর রাজধানীতে কোরবানির পশুর হাট বসতে দেওয়া হবে না।

সেখানে আরও বলা হয়, যদিও পবিত্র ঈদুল আজহা মুসলমানদের একটি দ্বিনি উৎসব এবং পশু কোরবানি একটি ইবাদত। ঈদুল আজহায় সাধ্যমতো পশু কোরবানি করা প্রত্যেক সামর্থ্যবান মুসলমানের একটি ওয়াজিব (বাধ্যতামূলক) আমল।

আইনি নোটিশে আরও উল্লেখ করা হয়, তাই তথাকথিত করোনাভাইরাস সংক্রমণের সঙ্গে পশু কোরবানি করা, কিংবা কোরবানির পশুর কোনো সম্পর্ক নেই। সরকার ইতোমধ্যে সারা দেশে ‘সাধারণ ছুটি’র মাধ্যমে ঘোষিত কথিত লকডাউনও অনেকটাই তুলে নিয়েছে। তাছাড়া মানুষকে ঘরে আটকে রেখে লকডাউন করলে করোনায় মৃত্যুহার কমে— এমন ধারণার পক্ষে কোনো প্রমাণিত বৈজ্ঞানিক ভিত্তি নেই।

নেটিশে উল্লেখ করা হয়, রসায়নে নোবেলজয়ী বিজ্ঞানী ও স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির প্রফেসর মাইকেল লেভিট আরও প্রায় দুই মাস আগেই বলেছেন, করোনাভাইরাস মহামারি রোধে বিশ্বব্যাপী জারিকৃত লকডাউন ‘বিশাল ভুল’ ছিল। এতে সমাজের বড় ক্ষতির পাশাপাশি কোনো ধরনের হার্ড ইমিউনিটি প্রতিষ্ঠিত হয়নি। আনহার্ড ডটকমে প্রকাশিত সাক্ষাৎকারে প্রফেসর লেভিট মন্তব্য করে বলেন, ‘চীন করোনার হুমকি কীভাবে মোকাবিলা করেছে, তা যদি বিশ্ব ভালোভাবে খেয়াল করতো, তবে সরকারগুলো ভিন্ন ধরনের পদক্ষেপ নিতো। বিশেষ করে অর্থনৈতিক কার্যক্রম বন্ধ করত না।

নোটিশে বলা হয়, তাই নোটিশ পাওয়ার দুই কার্যদিবসের মধ্যে ঢাকায় কোরবানির পশুর হাট না বসানোর সিদ্ধান্ত প্রত্যাহার করে এবং স্বাস্থ্যবিধি মেনে ঢাকায় পশুর হাটের ব্যবস্থা করতে বলা হয়েছে।

অন্যথায় কর্তৃপক্ষের বিরুদ্ধে উচ্চ আদালতে আইনানুগ পদক্ষেপ গ্রহণের করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়েছে।

আগামীনিউজ/এসএআই /জেএফএস

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে