Dr. Neem on Daraz
Victory Day

কবি বেলাল চৌধুরীর ৮৩তম জন্মদিন আজ


আগামী নিউজ | ডেস্ক রিপোর্ট প্রকাশিত: নভেম্বর ১২, ২০২০, ১২:১০ পিএম
কবি বেলাল চৌধুরীর ৮৩তম জন্মদিন আজ

সংগৃহীত ছবি

ঢাকাঃ একুশে পদকপ্রাপ্ত এ কবি সাংবাদিক, প্রাবন্ধিক, অনুবাদক ও সম্পাদক হিসেবেও খ্যাতিমান।

ষাটের দশকের 'হাঙরি জেনারেশনের' কবি বলা হয় তাকে। তিনি বাংলা সাহিত্যের বোহেমিয়ান কবি হিসেবেও পরিচিত।

বেলাল চৌধুরীর জন্ম ১৯৩৮ সালের ১২ নভেম্বর ফেনী জেলার শর্শদি গ্রামে। তিনি দীর্ঘ পাঁচ দশক কবিতা, সাংবাদিকতা, গবেষণা, প্রবন্ধ, রচনা, অনুবাদসহ বিভিন্ন সাহিত্য পত্রিকায় সম্পাদকের দায়িত্ব পালন করেন। দীর্ঘদিন ঢাকাস্থ ভারতীয় দূতাবাসের পত্রিকা 'ভারত বিচিত্রা'র সম্পাদকের দায়িত্ব পালন করেন। এ ছাড়া সাপ্তাহিক সন্দ্বীপ, সচিত্র সন্ধানী সম্পাদনা করেন। বেশ কিছুকাল তিনি ভারতের কলকাতায় বসবাস করেন। সে সময়ে কলকাতার আনন্দবাজার পত্রিকা, অমৃত বাজার, যুগান্তর, সাপ্তাহিক দেশ ও কৃত্তিবাসে লেখালেখি করেন।

বেলাল চৌধুরীর প্রকাশিত কাব্যগ্রন্থ হচ্ছে নিষাদ প্রদেশ (১৯৬৪), বেলাল চৌধুরীর কবিতা (১৯৬৮), আত্মপ্রতিকৃতি (১৯৭৪), স্থির জীবন ও নিসর্গ (১৯৭৫), স্বপ্নবন্দী (১৯৮৪) যাবজ্জীবন সশস্ত্র উল্লাস (১৯৯২), বত্রিশ নম্বর (১৯৯৮), সেলাই করা ছায়া। প্রবন্ধ গ্রন্থের মধ্যে রয়েছে কাগজে কলমে (১৯৯৭), স্ফুলিঙ্গ থেকে দাবানল (২০০১)। এ ছাড়া শিশুসাহিত্য, অনুদিত, সম্পাদিত গ্রন্থসহ কবির প্রকাশিত গ্রন্থের সংখ্য হচ্ছে আটাশটি। সাহিত্যে বিশেষ অবদানের জন্য কবি বেলাল চৌধুরীকে বাংলাদেশ সরকার একুশের পদক প্রদান করে ২০১৪ সালে। পেয়েছেন বাংলা একাডেমি পুরস্কার (১৯৮৪), অলক্ত সাহিত্য পুরস্কার (১৯৯৭), নীহাররঞ্জন সাহিত্য পুরস্কার (১৯৯২), কবিতালাপ পুরস্কার।

২০১৮ সালের ২৪ এপ্রিল মারা যান তিনি।

আগামীনিউজ/মিথুন

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে