Dr. Neem on Daraz
Victory Day

বুকার জিতলেন ডাচ লেখিকা মার্কি লুকাস


আগামী নিউজ | আন্তর্জাতিক নিউজ ডেস্ক প্রকাশিত: আগস্ট ৩০, ২০২০, ০৮:৩৩ পিএম
বুকার জিতলেন ডাচ লেখিকা মার্কি লুকাস

ছবি : সংগৃহীত

ঢাকা : এ বছর 'দ্য ডিসকমফোর্ট অব ইভিনিং' উপন্যাসের জন্য ইন্টারন্যাশনাল বুকার পুরস্কার পেয়েছেন ডাচ ঔপন্যাসিক মার্কি লুকাস রিজনেভেল্ড। মাতৃভাষায় উপন্যাস লিখে এ পুরস্কার জিতলেন ২৯ বছর বয়সী এ লেখিকা। 

করোনার কারণে গত বুধবার ডিজিটাল ইভেন্টের মাধ্যমে এ ঘোষণা দেয়া হয়।

সবচেয়ে কম বয়সে এ পুরস্কার পেলেন লুকাস রিজনেভেল্ড। বইটি ইংরেজিতে অনুবাদ করেছেন মাইকেল হ্যাচিসন। এ পুরস্কারের অর্থমূল্য ৬৬ হাজার ডলার। রিজনেভেল্ড ও হ্যাচিসন যৌথভাবে এ অর্থ পাবেন। 

ছয়টি বইয়ের সংক্ষিপ্ত তালিকা থেকে বেছে নেওয়া হয় রিজনেভেল্ডের 'দ্য ডিসকমফোর্ট অব ইভিনিং'। উপন্যাসটির কাহিনি ১০ বছর বয়সী ইয়াস নামে এক বালিকাকে কেন্দ্র করে। পৃথিবীকে বোঝাপড়ার জন্য তার রয়েছে নিজস্ব পদ্ধতি। তার ভাই মাথিসের সঙ্গে আইস স্কেটিংয়ে যাওয়ার অনুমতি না-পাওয়ায় তার মধ্যে ক্ষোভের জন্ম হয়। ফলে সে অভিশাপ দিতে থাকে, যেন তার খরগোশের বদলে তার ভাই মারা যায় (সে ভয় পেত, বাবা রাতের খাবার হিসেবে তার পোষা খরগোশটার ওপর হয়তো নজর দিয়েছে)। পরে দেখা যায়, সেটাই ঘটেছে। তার ভাই বরফে চাপা পড়ে মারা যায়। উপন্যাসটি আবর্তিত হয় তার পরবর্তী বিষাদ ও মানসিক টানাপোড়েনকে ঘিরেই।

'দ্য ডিসকমফোর্ট অব ইভিনিং' রিজনেভেল্ডের প্রথম উপন্যাস। উপন্যাসটি নেদারল্যান্ডসে বিক্রির তালিকায় শীর্ষে ছিল। ২০১৮ সালে উপন্যাসটি ডাচ ভাষায় প্রথম প্রকাশিত হয়। এর পরই এর অনুবাদ করা হয় ইংরেজিতে। রিভিউয়ে বইটিকে 'বিস্ময়কর' হিসেবে উল্লেখ করা হয়েছে। মার্ক রিজনেভেল্ড চাকরি করেন ডেইরি ফার্মে। নিজেও অল্প বয়সে বাস দুর্ঘটনায় হারিয়েছেন ভাইকে। সেই বিষাদের ছায়া উপন্যাসের পাতায় পাতায় উঠে এসেছে।

বিচারকদের প্রধান টেড হডকিনসন বলেন, ব্যতিক্রমী বিষয়, অবিশ্বাস্য প্রেক্ষাপটে নির্মিত উপন্যাসটি আমাদের বাস্তব থেকে ক্রমেই অনতিক্রম্য সময়রেখায় নিয়ে যায়।
এ বছর ইন্টারন্যাশনাল বুকারের জন্য ৩০টি ভাষার মোট ১২৪টি বই বেছে নেওয়া হয়েছিল। 

উল্লেখ্য, ম্যান বুকার ও ইন্টারন্যাশনাল বুকার দুটি আলাদা পুরস্কার। ইন্টারন্যাশনাল বুকার পুরস্কার পেতে হলে বিদেশি ভাষার যে কোনো বই ইংরেজিতে অনূদিত হতে হয় এবং তা যুক্তরাজ্য কিংবা আয়ারল্যান্ড থেকে প্রকাশ বাধ্যতামূলক। অন্যদিকে ম্যান বুকার পুরস্কার দেওয়া হয় বিশ্বের যে কোনো প্রান্তে ইংরেজিতে প্রকাশিত সেরা বইয়ের জন্য। সূত্র : দ্য গার্ডিয়ান, ইন্ডিয়ান এক্সপ্রেস

আগামীনিউজ/এসপি
 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে