Dr. Neem on Daraz
international mother language day

মধ্যবয়সী নারীর ওজন বাড়ায় বায়ু দূষণ: সমীক্ষা


আগামী নিউজ | নিউজ ডেস্ক প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২২, ১১:০১ পিএম
মধ্যবয়সী নারীর ওজন বাড়ায় বায়ু দূষণ: সমীক্ষা

ঢাকাঃ বায়ু দূষণ সমগ্র পৃথিবীতে এখন কপালে ভাজ পড়ার মতন একটা বিষয়। গোটা পৃথিবী বায়ু দূষণের ক্ষতিকর প্রভাবগুলো বুঝতে পারছে প্রতিনিয়ত। এশিয়া মহাদেশের দেশগুলোতে যেন এর প্রভাব আরও বেশি। 

বিভিন্ন রকম ক্ষতিকর পদার্থ বাতাসে মিশে বায়ু দূষণের সৃষ্টি হয়। ফলে বায়ুমণ্ডলে ওজোন স্তর পাতলা হয়ে যায় এবং এর প্রভাব পড়ে জলবায়ুর ওপর। মানব দেহেও এর ক্ষতিকর প্রভাব লক্ষণীয়। তবে নারীদের ওজন বৃদ্ধির কারণ হিসেবে বায়ু দূষণ যেন এক গুপ্ত ঘাতক। 

 

ডায়াবেটিস কেয়ার জার্নালে প্রকাশিত সাম্প্রতিক একটি সমীক্ষা অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগান বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দেখেছেন যে দীর্ঘমেয়াদী বায়ু দূষণের সঙ্গে মধ্যবয়সী নারীদের শরীরের ক্ষতিকর চর্বি বৃদ্ধি পাওয়াসহ উচ্চ রক্ত চাপ বৃদ্ধি পাওয়ার সম্পৃক্ততা রয়েছে।

গবেষণা অনুসারে দেখা গেছে বায়ু দূষণের কারণে শরীরের চর্বি ৪.৫ শতাংশ বা প্রায় ২.৬ পাউন্ড বৃদ্ধি পেতে পারে। এতে মধ্যবয়সী নারীদের ওজন, তাদের বডি মাস ইনডেক্স (BMI), কোমরের আকার এবং শরীরের চর্বি বেড়ে যাওয়ার সম্ভাবনাও দেখা যায়। 

ইউনিভার্সিটি স্কুল অফ পাবলিক হেলথের এপিডেমিওলজি রিসার্চ ইনভেস্টিগেটর জিন ওয়াং জানান, চল্লিশ দশকের শেষের দিকে এবং পঞ্চাশ দশকের প্রথম দিকের নারীরা দীর্ঘমেয়াদী বায়ু দূষণের সংস্পর্শে এসেছেন। 

এই গবেষণাটি পরিচালনা করার জন্য বিভিন্ন দেশের ১,৬৫৪ জন নারীদের কাছ থেকে তথ্য সংগ্রহ করা হয়েছে। এই নারীদের মধ্যে বেশিরভাগই পঞ্চাশ বছর বা এর কাছাকাছি বয়সের ছিলেন। ২০০০ থেকে ২০০৮ সাল পর্যন্ত তাদের পর্যবেক্ষণ করা হয়েছিল।

গবেষকরা বায়ু দূষণ এবং এর ফলে নারীদের শরীরের গঠনের ওপর শারীরিক কার্যকলাপের যোগসূত্র বিশ্লেষণ করেছেন। গবেষণায় দেখা গেছে যে উচ্চ মাত্রার শারীরিক কার্যকলাপ বায়ু দূষণের অফসেট এক্সপোজার সম্পর্কে জানতে সাহায্য করে।

পরিবেশ দূষণ মধ্যবয়সী নারীদের স্থূলতার কারণ হতে পারে। এখন এটি শুধুমাত্র একটা ধারণা নয় বরং এর ক্ষতিকর দিকগুলোও এখন প্রমাণিত।

এসএস