Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

গরুর চেয়ে ছাগলের দুধে উপকার বেশি


আগামী নিউজ | লাইফস্টাইল ডেস্ক প্রকাশিত: মে ১৭, ২০২২, ১০:১৩ এএম
গরুর চেয়ে ছাগলের দুধে উপকার বেশি

ঢাকাঃ অনেকেই মনে করেন গরুর দুধ পুষ্টিগুণে সেরা। তাই শিশু থেকে শুরু করে বয়স্করা এই দুধ পান করেন। কিন্তু পুষ্টিবিজ্ঞানীরা বলছেন গরুর দুধের চেয়ে ছাগলের দুধে উপকারিতা ও পুষ্টিগুণ বেশি।

ছাগলের দুধ বিশ্বের সর্বাধিক ব্যবহৃত দুগ্ধজাত পণ্যগুলোর মধ্যে একটি। এতে অনেক আয়ুর্বেদিক বৈশিষ্ট্য পাওয়া যায়। এটি নবজাতক থেকে বৃদ্ধ পর্যন্ত সবার জন্য উপকারী বলে মনে করা হয়। শরীরের নানা রোগের পাশাপাশি এটি চুল ও ত্বকের জন্যও বেশ উপকারী।

গবেষণা বলছে, ছাগলের দুধ আমাদের শরীরের অন্যান্য খাবার থেকে গুরুত্বপূর্ণ পুষ্টি শোষণ করার ক্ষমতা বাড়াতে পারে। তাই কিছু মানুষ হজমের কারণে গরুর দুধের পরিবর্তে ছাগলের দুধ বিকল্প হিসেবে বেছে নেয়। গরুর দুধের তুলনায় ছাগলের দুধে প্রতি কাপে প্রায় ১২ শতাংশ কম ল্যাকটোজ থাকে। যার কারণে এটি ল্যাকটোজ অ্যালার্জি এবং গ্যাস্ট্রিক রোগীরাও খেতে পারেন।

ছাগলের দুধ শিশুদের জন্য উপাদেয়। মায়ের দুধের একটি ভালো বিকল্প এটি। এটি শিশু এবং ছোটদের মধ্যে ডায়রিয়া কমাতে সাহায্য করে।

ছাগলের দুধ শরীর সচল রাখতে সাহায্য করে। শরীরকে সক্রিয় করে এবং শক্তি বাড়ায়। এটি দুর্বলতা দূর করতে কার্যকর। এটি কফ কমাতেও সাহায্য করে।

এমএম