Dr. Neem
Dr. Neem Hakim

বর্ষাকালের ভ্যাপসা গরমেও সবজি থাকবে সতেজ


আগামী নিউজ | লাইফস্টাইল ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২১, ১১:৪১ পিএম
বর্ষাকালের ভ্যাপসা গরমেও সবজি থাকবে সতেজ

ফাইল ছবি

ঢাকাঃ গ্রীষ্মের চেয়েও বর্ষাকালের গরম অসহনীয়। এ সময়ে ভ্যাপসা গরমে খাবার তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। শাক-সবজি থেকে ফল কোন কিছুই টাটকা এবং ভালো রাখা যায় না। বহু মানুষই সময়ের অভাবে একেবারে সপ্তাহের বাজার করে নিয়ে আসেন। কিন্তু তা সঠিকভাবে না রাখার কারণে দ্রুত নষ্ট হয়ে যায়। ফ্রিজে রাখার পরও তা খারাপ হয়ে যাওয়ার সমস্য়ায় পড়েন অনেকেই। দীর্ঘদিন ফল এবং শাক-সব্জি ভাল রাখতে পাঠকদের উদ্দেশ্যে কিছু টিপস।

**দৈনন্দিন জীবনে শাক-সবজি দীর্ঘদিন সংরক্ষনের ফ্রিজই একমাত্র ভরসা। কিন্তু ফ্রিজেও শাক-সবজি রাখার সঠিক পদ্ধতি জেনে রাখা প্রয়োজন। প্রথমেই শাক-সব্জিকে টিস্যু পেপারে মুড়ে নিন। এবার মুখবন্ধ প্লাস্টিকের ব্যাগে টিস্যু পেপারে মোড়া শাক বা সব্জি রেখে এমনভাবে প্লাস্টিকের ব্যাগের মুখ বন্ধ করে রাখুন, যাতে হাওয়া না ঢুকতে পারে। এবার সেটিকে ফ্রিজে রেখে দিন। এভাবেই সমস্ত শাক-সব্জিকে আপনি দীর্ঘদিন টাটকা এবং ভালো রাখতে পারবেন।

**বর্ষাকালে বা ভ্যাপসা গরমে টমেটো খুব তাড়াতাড়ি পচে যায়। তাই টমেটোগুলিকে রাখতেও হয় খুব সাবধানে। ফ্রিজেও টমেটো রাখতে পারেন। এক্ষেত্রে একটি জারের মধ্যে টমেটো টুকরো টুকরো করে কেটে রেখে দিন। এবার টমেটোর মধ্যে কয়েক চামচ অলিভ অয়েল দিয়ে দিন। তাহলেই ভালো থাকবে।

** আলু এবং আপেল সবসময় খোলা জায়গায় রাখা প্রয়োজন। এর জন্য ঝুড়িতে আলু এবং আপেল ছড়িয়ে রাখুন। এবার ঝুড়ি সহ আলু কিংবা আপেলগুলিকে ঠান্ডা এবং শুকনো জায়গায় রাখতে হবে। তবে সব কিছুর আগে বাজার থেকে কিনে আনা ফল এবং শাক-সবজি ভালো করে ধুয়ে নিতে ভুলবেন না।