Dr. Neem on Daraz
Victory Day

নিমপাতার আশ্চর্য ৫ গুণ


আগামী নিউজ | লাইফস্টাইল ডেস্ক প্রকাশিত: এপ্রিল ২২, ২০২২, ০৪:১৭ পিএম
নিমপাতার আশ্চর্য ৫ গুণ

ঢাকাঃ অতি প্রচলিত একটি ভেষজ উদ্ভিদ নিম। যুগ যুগ ধরে দক্ষিণ এশিয়ার বহু দেশে ভেষজ উদ্ভিদ হিসেবে এটি ব্যবহার করা হয়। বিশেষজ্ঞদের মতে নিমের ভেষজ গুণের সংখ্যা অসংখ্য। এতে প্রায় ১৪০ রকমের সক্রিয় উপাদান রয়েছে যেগুলো অ্যান্টি অক্সিডেন্ট ও প্রদাহ নাশক হিসেবে অত্যন্ত কার্যকরী। এর কিছু গুণ সম্পর্কে চলুন জেনে নেওয়া যাক।

চুলের সমস্যা কমায় 

নিমে আছে ‘অ্যাজাডাইর‌্যাক্টিন’ ও ‘নিমবাইডিন’ নামক দুটি উপাদান। উকুন থেকে মুক্তি মেলাতে এই উপাদানগুলোর জুড়ি নেই। মাথার ত্বকের চুলকানি সমস্যাও কমায় এটি। এক্ষেত্রে নিমপাতার রস নিয়মিত চুলে লাগাতে হবে।

দাঁত ভালো রাখে 

নিমের ডালের মাজন দাঁতের জন্য অনেক উপকারি। এটি মুখের দুর্গন্ধ দূর করে। দাঁতের ফাঁকে জীবাণু সংক্রমণ রোধে সাহায্য করে। দাঁতের গোড়া মজবুত করে। মাড়ির রক্তপাত বন্ধেও নিম বেশ কার্যকরী। 

লিভার ও কিডনি ভালো রাখে 

নিমে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টি অক্সিডেন্ট। এটি কোষের জারণ ঘটিত চাপ কমায়। ফলে ভালো থাকে কিডনি ও লিভার। দেহের রক্ত পরিশুদ্ধ করতে প্রাচীন কাল থেকে নিম ব্যবহৃত হয়ে আসছে। 

ক্ষত নিরাময় করে

কেটে ছড়ে গেলে ক্ষতস্থানে নিমপাতার রস লাগান। দ্রুত ক্ষত নিরাময় হবে। ২০১৩ সালের এক গবেষণায় দেখা যায় নিমের তেল মালিশ করে ত্বকের ক্ষত দ্রুত নিরাময় হয়। আলসার নিরাময়েও এটি কাজে আসতে পারে। ত্বকে ছত্রাকের সংক্রমণে যেসব ঘা সৃষ্টি হয়, তা সারাতেও কাজ করে নিম। 

ত্বকের উন্নতি ঘটায় 

নিমপাতার ব্যাকটেরিয়া ও ছত্রাকনাশক গুণাবলী রয়েছে। এটি ছত্রাকের আক্রমণের হাত থেকে ত্বককে সুরক্ষিত রাখে। ব্রণ সমস্যায় নিমপাতা বেটে লাগালে দ্রুত উপকার মেলে। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে নিমপাতার সঙ্গে কাঁচা হলুদ মিশিয়ে ব্যবহার করুন। তবে খেয়াল রাখবেন নিমপাতার চেয়ে হলুদের পরিমাণ যেন কম থাকে। মিশ্রণটি মুখে লাগিয়ে রোদ বা চুলার তাপ এড়িয়ে চলুন। 

এছাড়া শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দারুণ কাজ করে নিম। এটি পায়ের বা ঘামের দুর্গন্ধ দূর করে।

এমএম

 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে