Dr. Neem on Daraz
Victory Day

দেশে চরম সংকট, তবুও বাংলাদেশে কেন টিকা দিতে আগ্রহী ভারত?


আগামী নিউজ | ‍নিউজ ডেস্ক প্রকাশিত: মে ১৬, ২০২১, ১২:৪৬ পিএম
দেশে চরম সংকট, তবুও বাংলাদেশে কেন টিকা দিতে আগ্রহী ভারত?

ঢাকাঃ তৃতীয় পর্যায়ের টিকা প্রদান কার্যক্রম শুরু হয়নি ভারতের একাধিক রাজ্যে। জোগান না থাকায় এমন পরিস্থিতীতে পরেছে ভারত। এতে তীব্র সমালোচনায় পড়েছে দেশটির কেন্দ্রীয় সরকার। করোনার প্রকোপে গোটা ভারত যখন বিপন্ন, সেই সময় বিদেশে টিকা পাঠানো হল কেন, তা নিয়ে লাগাতার প্রশ্নের মুখে পড়তে হচ্ছে তাদের। তবুও টিকা পাঠাতে বদ্ধ পরিকর ভারতের কেন্দ্রীয় সরকার। কূটনৈতিকভাবে উপমহাদেশে নিজেদের কর্তৃত্ব বজায় রাখার এছাড়া কোনও উপায় নেই বলে দিল্লিসূত্রের খবর।

পাকিস্তানকে বাদ দিলে এই মুহূর্তে ভারতের যে প্রতিবেশী দেশগুলোতে করোনার প্রকোপ সবচেয়ে বেশি, সেগুলো হল বাংলাদেশ, নেপাল এবং মলদ্বীপ। এর মধ্যে নেপাল এবং মালদ্বীপে পরিস্থিতি ক্রমশ ভয়ঙ্কর আকার ধারণ করছে।

এমন পরিস্থিতিতে এই দেশগুলোতে টিকাকরণ বাড়ানোকেই প্রাধান্য দিচ্ছে দিল্লি। তাদের মতে, ভারতীয় উপমহাদেশে বৃহত্তম শক্তিশালী দেশ হিসেবে নিজেদের কর্তৃত্ব ধরে রাখার ক্ষেত্রে বিপদে-আপদে প্রতিবেশীদের পাশে থাকা জরুরি। তাই পরিমাণে কম হলেও টিকা রফতানি চলবে।

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে