Dr. Neem on Daraz
Victory Day

উপকূলের আরও কাছে ঘূর্ণিঝড় বিপর্যয়, করাচিতে ১৪৪ ধারা জারি


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জুন ১০, ২০২৩, ০৪:০৬ পিএম
উপকূলের আরও কাছে ঘূর্ণিঝড় বিপর্যয়, করাচিতে ১৪৪ ধারা জারি

ঘূর্ণিঝড় বিপর্যয়

ঢাকাঃ আরব সাগরে উৎপন্ন ঘূর্ণিঝড় বিপর্যয় ক্রমশ শক্তিশালী হচ্ছে। শনিবার (১০ জুন) এক সতর্ক বার্তায় এ তথ্য জানিয়েছে পাকিস্তানের আবহাওয়া দপ্তর।

এতে বলা হয়েছে, ঘূর্ণিঝড়টি ১৬ দশমিক ৭ ডিগ্রি উত্তর অক্ষাংশে, ৬৬ দশমিক ৪ ডিগ্রি পূর্ব দাঘ্রিমাংশে এবং দক্ষিণ করাচি থেকে ৯১০ কিলোমিটার, দক্ষিণ ঠাট্টা থেকে ৮৯০ কিলোমিটার এবং ওরমারা থেকে ৯৯০ কিলোমিটার দূরে অবস্থান করছিল।

ঘূর্ণিঝড়ের সম্ভাব্য ক্ষয়ক্ষতি এড়াতে এখন থেকেই সতর্কতা অবলম্বন শুরু করেছে পাকিস্তান। এর অংশ হিসেবে দেশটির বন্দর নগরী করাচিতে ১৪৪ ধারা জারি করা হয়েছে। 

এর আগে শুক্রবার ঝড়টি করাচি থেকে ১ হাজার ৪০ কিলোমিটার দূরে অবস্থান করছিল।

পাক আবহাওয়া দপ্তর জানিয়েছে, বর্তমানে যে আবহাওয়া বিরাজ করছে সেটি ঘূর্ণিঝড়টি আরও শক্তিশালী হতে সহায়ক হবে।

তবে ঘূর্ণিঝড়টি ঠিক কোথায় আঘাত হানবে সেটি এখনো নিশ্চিত হওয়া যাচ্ছে না বলে জানানো হয়েছে সতর্কতা বার্তায়।

পাকিস্তানের আবহাওয়া দপ্তর আরও জানিয়েছে, ঘূর্ণিঝড়টি আগামী ১৮ থেকে ২৪ ঘণ্টায় উত্তর/উত্তর-পূর্ব দিকে অগ্রসর হতে থাকবে। এরপর এটি সামান্য উত্তর-উত্তরপশ্চিম দিকে সরবে।

এদিকে ঘূর্ণিঝড়টি উপকূলের দিকে এগিয়ে আসায় করাচিতে শনিবার ১৪৪ ধারা জারি করা হয়েছে।

করাচির সব সমুদ্র সৈকতে সাধারণ মানুষের প্রবেশ ও বিচরণ নিষিদ্ধ করা হয়েছে।

এছাড়া শহরের বেসামরিক প্রশাসন রোববার (১১ জুন) থেকে সাগরে মাছ ধরা, নৌকা চলাচল, সাঁতার কাটা ও গোসল নিষিদ্ধ ঘোষণা করেছে। ঘূর্ণিঝড়টির প্রভাব শেষ না হওয়া পর্যন্ত এ নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

সমুদ্রে জাহাজডুবি ও অন্যান্য অপ্রত্যাশিত ঘটনা এড়াতে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

এদিকে ভারতের আবহাওয়া বিভাগ জানিয়েছে, শেষ ছয় ঘণ্টায় ১১ কিলোমিটার বেগে উত্তর দিকে অগ্রসর হয়েছে অতি প্রবল ঘূর্ণিঝড় বিপর্যয়। মধ্যরাত ২টা ৩০ মিনিটে (স্থানীয় সময়) সেটি পূর্ব মধ্য আরব সাগরের ওপরে অবস্থান করছিল। যা গোয়া থেকে ৬৯০ কি.মি. পশ্চিম, মুম্বাই থেকে ৬৪০ কি.মি. পশ্চিম ও দক্ষিণ পশ্চিম এবং পোরবন্দরের দক্ষিণ ও দক্ষিণ পশ্চিমে ৬৪০ কি.মি. দূরে অবস্থান করছে।

আবহাওয়াবিদরা জানাচ্ছেন, আরব সাগর এবং সংলগ্ন পশ্চিম মধ্য আরব সাগরে ঘণ্টায় ১৩০-১৪০ কিলোমিটার বেগে বাতাস বইবে। দমকা হাওয়ার বেগ ঘণ্টায় ১৫৫ কিলোমিটারেও পৌঁছে যেতে পারে। শনিবার সন্ধ্যায় ঝড়ের দাপট আরও বাড়বে। ঘণ্টায় ১৬৫ কিলোমিটার হতে পারে বাতাসের গতি।

অতি প্রবল এই ঘূর্ণিঝড়ের কারণে উত্তাল হয়ে উঠেছে সমুদ্র। আগামী মঙ্গলবার পর্যন্ত পূর্ব-মধ্য আরব সাগর এবং সংলগ্ন পশ্চিম মধ্য আরব সাগরে জেলেদের যেতে নিষেধ করা হয়েছে।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে