Agaminews
August

পৃথিবী এত ছোট্ট কেন!


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জুলাই ২১, ২০২১, ১১:৩৩ এএম
পৃথিবী এত ছোট্ট কেন!

ছবি: সংগৃহীত

ঢাকাঃ বিশ্বের শীর্ষ ধনী জেফ বেজোস ও তার তিন সঙ্গী মহাকাশ ভ্রমণ শেষে সফলভাবে পৃথিবীতে ফিরে এসেছেন। নিজের কোম্পানির বানানো রকেটে চড়ে মঙ্গলবার মহাকাশ ঘুরে এলেন আমাজনের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী।

ফিরে এসে মহাকাশ ভ্রমণের প্রতিক্রিয়া জানিয়ে বেজোস বললেন, এটা খুবই আনন্দদায়ক ছিল এই ভ্রমণ। এটা আমার জীবনের সেরা অভিজ্ঞতা। মহাকাশ থেকে পৃথিবীর দিকে তাকিয়ে মনে হয়েছে, আমাদের গ্রহ এত ছোট্ট কেন! খবর রয়টার্স ও সিএনএনের।

যুক্তরাষ্ট্রের পশ্চিম টেক্সাসের ভ্যান হর্নের নিজস্ব উৎক্ষেপণ কেন্দ্র থেকে সকাল ৯টা ১২ মিনিটে বেজোস ও তাঁর সঙ্গীদের নিয়ে নিউ শেপার্ড রকেট মহাকাশের উদ্দেশে উড্ডয়ন করে।উৎক্ষেপণের পর প্রায় ৭৬ কিলোমিটার গিয়ে তাঁদের বহনকারী ক্যাপসুলটি রকেট থেকে আলাদা হয়। পরে উৎক্ষেপণ কেন্দ্র থেকে ২ মাইল দূরে রকেটটি নিরাপদে নেমে আসে। আর ক্যাপসুলটি বেজোস ও তাঁর সঙ্গীদের নিয়ে পৃথিবীর বায়ুমণ্ডল ও মহাকাশের সীমানা টানা কারমান লাইন অতিক্রম করে। ১০৬ কিলোমিটার বা ৩ লাখ ৫০ হাজার ফুট ওপরে উড়ে যায় সেটি। এরপর ১০ মিনিট ২০ সেকেন্ডের মহাকাশযাত্রা শেষে আরোহীদের নিয়ে নিরাপদে পৃথিবীতে ফিরে আসে।

দুই দশক আগে প্রতিষ্ঠিত হওয়া ব্লু অরিজিন কোম্পানির প্রথম মানব ফ্লাইট ছিল এটি। রকেটে এই ধনকুবেরের সঙ্গে ছিলেন, তার ভাই মার্ক শেফার্ড, ৮২ বছর বয়সী ওয়ালি ফাংক ও ১৮ বছরের কিশোর অলিভার ডায়েমেন। বিশাল জানালার একটি ক্যাপসুলে করে তারা মহাকাশ যাত্রা করে।

মহাকাশ যাত্রা শেষে ফিরে আসার পরে বেজোসকে সাংবাদিকরা জিজ্ঞাসা করেন, কেমন বোধ করলেন? জবাবে উচ্ছ্বাস প্রকাশ করে তিনি বলেন, ওহ্‌ ঈশ্বর, এটা খুবই আনন্দদায়ক একটি অভিজ্ঞতা। আনন্দদায়কই নয়, এটা আমার জীবনের সেরা অভিজ্ঞতা। মহাকাশ থেকে পৃথিবীকে দেখতে বেশ ঠুনকো লাগে। বার বার মনে হয়েছে, পৃথিবী এত ছোট্ট কেন?

এদিকে বিশ্বজুড়ে করোনা মহামারিতে যখন দেশে দেশে মৃত্যুর মিছিলআর টিকার জন্য হাহাকার চলছে। এ পরিস্থিতিতে মহামারি নিয়ন্ত্রণে অর্থ ব্যয় না করে মহাকাশ অভিযানের স্বপ্ন পূরণে বিলিয়ন ডলার খরচ করায় সমালোচিত হচ্ছেন বেজোস। সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকে সমালোচনা করে বলেছেন, এই খাতে খরচ না করে মহামারির লাগাম টানা, বৈশ্বিক খাদ্য সরবরাহ ব্যবস্থায় তদারকি কিংবা জলবায়ু পরিবর্তন রোধের কার্যক্রমে সেই অর্থ ব্যয় করলে বরং বেজোস ভালো করতেন।