Agaminews
Victory Month
Dr. Neem Hakim

সিরিজ বোমা হামলায় কেঁপে উঠল আফগানিস্তান


আগামী নিউজ | ডেস্ক রিপোর্ট প্রকাশিত: নভেম্বর ২১, ২০২০, ০৪:১২ পিএম
সিরিজ বোমা হামলায় কেঁপে উঠল আফগানিস্তান

ছবি: সংগৃহীত

ঢাকাঃ সিরিজ বোমা হামলায় কেঁপে উঠল আফগানিস্তানের রাজধানী কাবুল। স্থানীয় সময় (২১ নভেম্বর) শনিবার সকালে শহরজুড়ে কমপক্ষে ১০টি ম্যাগনেটিক বোমার বিস্ফোরণের খবর পাওয়া গেছে।

হামলায় এখন পর্যন্ত এক পুলিশ কর্মকর্তা এবং তিন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন বলে জানা গেছে।

এদিকে, ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমস বলছে, কাবুলের বেশ কয়েকটি জায়গায় রকেট হামলা হয়েছে। বিশেষ করে কূটনৈতিক এলাকা গ্রিন জোনের কাছে রকেট বিস্ফোরণ ঘটে। গ্রিন জোনে মার্কিন দূতাবাসসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার গুরুত্বপূর্ণ কার্যালয় রয়েছে। কাবুল পুলিশের মুখপাত্র ফেরদৌউস ফারামার্জ নিশ্চিত করেছেন যে একাধিক রকেট বিস্ফোরণ হয়েছে। এতে বেশ কিছু ভবন এবং গুরুত্বপূর্ণ সড়ক ক্ষতিগ্রস্ত হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানায়, হামলায় একটি পুলিশের গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। ঘটনাস্থলেই এক পুলিশ কর্মকর্তা প্রাণ হারান।

সিরিজ বোমা হামলার দায়ভার এখনো কোন গোষ্ঠী স্বীকার করেনি।

গেল ছয় মাসে আফগানিস্তানের সশস্ত্র তালেবান গোষ্ঠী ৫৩টি আত্মঘাতী হামলা এবং ১২’শ ৫০টি বিস্ফোরণ ঘটিয়েছে। এতে নিহত হয়েছেন ১২‘শ ১০ বেসামরিক নাগরিক, আহত হন আড়ই হাজারের বেশি। আফগানিস্তানে শান্তি ফিরিয়ে আনার আলোচনার মধ্যেই দেশজুড়ে বিভিন্ন স্থানে হামলা ঘটনা বেড়েছে।

এমন পরিস্থিতির মধ্যেই দেশটি থেকে আড়াই হাজার মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যদিও তার এই ঘোষণার বিরোধিতা করেছেন ন্যাটো জোটের মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ। আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করা হলেও ন্যাটোকে এর খেসারত দিতে হবে বলে ট্রাম্পকে সতর্কবার্তা দেন তিনি।

আগামীনিউজ/এএইচ