Dr. Neem on Daraz
Victory Day

ভূমিকম্পে কেঁপে উঠলো ইন্দোনেশিয়া-ফিলিপাইন


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: আগস্ট ১০, ২০২৩, ০২:০৪ পিএম
ভূমিকম্পে কেঁপে উঠলো ইন্দোনেশিয়া-ফিলিপাইন

প্রতীকী ছবি

ঢাকাঃ ইন্দোনেশিয়া এবং ফিলিপাইনে ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় বৃহস্পতিবার (১০ আগস্ট) ইন্দোনেশিয়ায় আঘাত হানা ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ২। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) এ তথ্য জানিয়েছে।

ইন্দোনেশিয়ার তুয়াল শহর থেকে প্রায় ১৪২ কিলোমিটার দূরে স্থানীয় সময় সকাল সাড়ে ৭টার দিকে ভূমিকম্পটি আঘাত হানে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার তথ্য অনুযায়ী, ভূপৃষ্ঠ থেকে ভূকম্পনটির গভীরতা ছিল ৯০ দশমিক ৫ কিলোমিটার।

তবে এ ভূমিকম্পে এখন পর্যন্ত কোনো হতাহত বা অবকাঠামোর ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

উল্লেখ্য, তুয়াল ইন্দোনেশিয়ার মালুকো প্রদেশে অবস্থিত। যেটি আবার ভৌগলিকভাবে কেই দ্বীপপুঞ্জের মধ্যে পড়েছে।

ভূমিকম্প, আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত এবং সুনামি প্রায়ই ইন্দোনেশিয়ায় আঘাত হেনে থাকে। কথিত রিং অব ফায়ারের মধ্যে অবস্থিত হওয়ায় ২৭ কোটি মানুষের দেশ ইন্দোনেশিয়া ঘনঘন এমন প্রাকৃতিক বিপর্যয়ের মুখে পড়ে।

রিং অব ফায়ার প্রশান্ত মহাসাগরের পাশে অবস্থিত। সেখানে সব সময় আগ্নেয়গিরি সচল থাকে এবং ভূমিকম্প সংঘটিত হয়।

৪০ হাজার কিলোমিটার লম্বা এবং ৫০০ কিলোমিটার প্রশস্ত এই রিং অব ফায়ারে বিশ্বের দুই তৃতীয়াংশ আগ্নেয়গিরি অবস্থিত। এছাড়া বিশ্বে যত ভূমিকম্প হয় সেগুলোর ৯০ শতাংশই এখানে সংঘটিত হয়।

এদিকে বৃহস্পতিবার ফিলিপাইনেও ভূমিকম্প আঘাত হানে। দেশটির সারাঙ্গানি শহর থেকে ১৫৭ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বাঞ্চলে ভূমিকম্প অনুভূত হয়।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৪ দশমিক ৭। স্থানীয় সময় মধ্যরাত ৩টা ১১ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে। এর গভীরতা ছিল ১১৬ দশমিক ৫ কিলোমিটার। তবে ওই ভূমিকম্প থেকে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে