Dr. Neem on Daraz
Victory Day

যুক্তরাষ্ট্রে টর্নেডোর আঘাতে নিহত ২১


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: এপ্রিল ২, ২০২৩, ১১:১৮ এএম
যুক্তরাষ্ট্রে টর্নেডোর আঘাতে নিহত ২১

ঢাকাঃ যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য-পশ্চিমাঞ্চলের কিছু অংশে কয়েকদিন ধরে ধারাবাহিক টর্নেডোর আঘাতে প্রাণহানির সংখ্যা বেড়ে ২১ জনে দাঁড়িয়েছে। বিভিন্ন রাজ্যে বাড়িঘর ধ্বংস হয়ে গেছে এবং হাজার হাজার মানুষ বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে। আরকানসাস, অ্যালাব্যামা, টেনেসি, মিসিসিপিসহ কয়েকটি রাজ্যর মানুষের ঠাঁই হয়েছে খোলা আকাশের নিচে।

রোববার (২ এপ্রিল) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। দেশটিতে ছয়টি রাজ্যে ৬০টির বেশি টর্নেডো আঘাত হানার খবর পাওয়া গেছে।

টর্নেডো আঘাত হানবে, এমন পূর্বাভাস আগেই দিয়েছিল মার্কিন আবহাওয়া বিভাগ। শনিবার রাতেও অনেক জায়গায় টর্নেডোর আঘাতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। আরকানসাস অঙ্গরাজ্যে শক্তিশালী ঝড়ে গাড়ি  উল্টানো, গাছ উপড়ে পড়া এবং বিদ্যুৎ লাইন ভেঙে পড়ার ঘটনা ঘটেছে। এতে ভোগান্তি চরম মাত্রায় পৌঁছেছে সেখানকার বাসিন্দাদের। এই রাজ্যে পাঁচ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়া টেনেসি অঙ্গরাজ্যে সাতজন, ইলিনয়ে চারজন এবং ইন্ডিয়ানায় তিনজন, অ্যালাব্যামা এবং মিসিসিপি থেকেও প্রাণহানির খবর পাওয়া গেছে।

আরকানসাস রাজ্যের রাজধানী লিটল রকের একজন বাসিন্দা বলেন, “একটি বড় ধরনের টর্নেডো দেখেছি। যা অবিশ্বাস্য রকমের ধ্বংসযজ্ঞ চালিয়েছে। ১৯৮৫ সাল থেকে আমি এখানে বসবাস করছি। পুরো কাউন্টিটিকে বেশ ভাল করেই জানি। ঝড়ের পর জায়গাটি চিনতে না পেরে আমি অবাক হয়েছি..।”

উইনের সেলুনের মালিক হেইডি জেনকিন্স এপি নিউজ এজেন্সিকে বলেছেন, “আমাদের স্কুল, গির্জা ধ্বংস হয়ে গেছে। আমি ঘরবাড়ি হারানো সমস্ত লোকের জন্য দুঃখিত।”


আরকানসাসের গভর্নর  সারাহ হাকাবি স্যান্ডার্স শুক্রবার রাজ্যে জরুরি অবস্থা ঘোষণা করেছেন। দুর্যোগ মোকাবিলায় ন্যাশনাল গার্ডকে প্রস্তুতি থাকার নির্দেশ দেন তিনি। তিনি বলেন, “পরিস্থিতি নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে কথা বলেছি, কেন্দ্রীয়ভাবে সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।”

জাতীয় আবহাওয়া পরিষেবা জানিয়েছে, দেশের অধিকাংশ এলাকায় বজ্রঝড়, শিলাবৃষ্টির এবং শক্তিশালী বাতাসের সম্ভাবনাসহ চরম বৈরি আবহাওয়ার সতর্কতা জারি করা হয়েছে।

মার্কিন বিদ্যুৎ সেবা সংক্রান্ত ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, ওহাইও ও পেনসিলভানিয়া সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। দেশের বিভিন্ন রাজ্যে ৫ লাখ ৯০ হাজারের বেশি মানুষ বিদ্যুৎহীন রয়েছে। টেনেসি রাজ্যে ১ লাখ ৫ হাজারেরও বেশি মানুষ বিদ্যুৎহীন রয়েছেন।

শুক্রবারের টর্নেডোর আঘাতে ইলিনয় অঙ্গরাজ্যে একটি থিয়েটার ভবনের ছাদ ধসে পড়েছে। ইলিনয়তে ১৬টি, আরকানসাসে ১২টি, আইওয়াতে ৮, উইসকনসিনে ৩, টেনেসিতে ২ এবং মিসিসিপিতে ২টি টর্নেডোর উৎপত্তি ছিল।

এর আগে গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের মিসিসিপি অঙ্গরাজ্যে প্রাণঘাতী টর্নেডোর আঘাতে অন্তত ২৫ জনের মৃত্যু হয়েছিল। দেশটির জাতীয় আবহাওয়া দপ্তর জানিয়েছে, এবারের মৌসুমে যুক্তরাষ্ট্রের কয়েকটি অঙ্গরাজ্যের ওপর দিয়ে আরও কয়েকটি শক্তিশালী টর্নেডো বয়ে যেতে পারে।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে