Dr. Neem on Daraz
Victory Day

লেমনগ্রাস/ লেবুগন্ধী ঘাস


আগামী নিউজ | ডঃ নিম হাকিম প্রকাশিত: আগস্ট ৪, ২০২১, ১২:৫৪ পিএম
লেমনগ্রাস/ লেবুগন্ধী ঘাস

ছবি: সংগৃহীত

পরচিতঃ (Botanical Name: Cymbopogon Citratus (DC.) Stap., Common Name: Lemongrass, Lebughash, Enghlish Name: Lemon Grass, Family: Gremineae)

লেবুগন্ধী ঘাস বহুবর্ষজীবী উদ্ভিদ। গাছ অনেকটা ধান গাছের মতো তবে পাতা তুলনামুলকভাবে চওড়া। পাতা লম্বাকৃতি, চিকন ও অগ্রভাগ সূচালো। লেবুর মতো গন্ধযুক্ত। পাতা লম্বায় প্রায় ১২ ইঞ্চি, খসখসে ও প্রান্তভাগ ধারালো। অনেক দেশে তেলের জন্য এর চাষ হয়। বছরে বেশ কয়েকবার পাতা তোলা যায় এবং  গাছ তিন-চার বছর একাধারে ভাল পাতা সরবরাহ করতে পারে। লেমন তেল হতে সাইট্রাল নিষ্কাশন করে সুগন্ধি ও ভিটামিন ‘এ’ সংশ্লেষণ করা চলে। এশিয়ার উষ্ণ অঞ্চল এর আদি নিবাস।

প্রাপ্তিস্থানঃ সারাদেশে বিশেষ করে ঢাকায় লেবুগন্ধি ঘাস পাওয়া যায়।

চাষাবাদঃ মাটির নিচের অংশের সাহায্যে এর বংশ বৃদ্ধি করে। তাই মাটির উপরের অংশ কেটে ফেলে দিয়ে চাষ করা যায়।

লাগানোর দূরত্বঃ এক দেড় ফুট দুরত্বে লাগানো যায়।

উপযোগী মাটিঃ বেলে বা দোআঁশ মাটিতে ভালো হয়।

বীজ আহরণঃ সাধারণতঃ শিকড়ের মাধ্যমে এর বংশ বৃদ্ধি হয়। মার্চ- এপ্রিল গাছ যখন অনেক দুর্বল এবং হলুদ হয়ে আসে তখন গাছ কেটে শেকড় অন্যত্র লাগানো হয়।

পরিপক্ক হওয়ার বয়সঃ ৮ থেকে ৯ মাসে পরিপক্ক হয়।

প্রতি কেজিতে বীজের পরিমাণঃ শিকড়ের মাধ্যমে এর বংশবৃদ্ধি হয়।

প্রক্রিয়াজাতকরণ/সংরক্ষণঃ কাঁচা অবস্থায় লেমনগ্রাসের পাতা ব্যবহৃত হয়।

ব্যবহার্য অংশঃ সম্পূর্ণ গাছ।

উপকারিতা/লোকজ ব্যবহারঃ ব্যাকটেরিয়া, রোগ জীবাণু, পেটে ব্যথা, কৃমি, শ্বাসনালী প্রদাহ, বাত, কুষ্ঠ রোগে ব্যবহার করা হয়। লিভার ও শিরাসমূহের প্রতিবন্ধকতা ও সংকোচন রোধ করে। জরায়ুর ব্যথায় বিশেষভাবে উপকারি। লেবুগন্ধি ঘাস ফুলের ঘ্রাণ স্মরণশক্তি বৃদ্ধি করে ও মস্তিস্ক পরিষ্কার করে।

কোন অংশ কিভাবে ব্যবহৃত হয়ঃ

  • লেমন তেল হতে সাইট্রাল নিষ্কাসন করে সুগন্ধি ও ভিটামিন এ সংশ্লেষণ করা চলে।

অন্যান্য ব্যবহারঃ বিভিন্ন খাদ্যদ্রব্যকে সুগন্ধি করার জন্য লেমনগ্রাস ব্যবহৃত হয়। বিভিন্ন প্রসাধানীতে প্রাকৃতিক সুগন্ধি হিসেবে এর ব্যবহার রয়েছে।

আয়ঃ প্রতি একর জমিতে ৩৫,০০০ টাকা থেকে ৪০,০০০ টাকা।

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে