August
Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

বুস্টার ডোজ পেলেন ২ কোটি ৭৬ লাখের বেশি মানুষ


আগামী নিউজ | স্বাস্থ্য ডেস্ক প্রকাশিত: জুন ১৭, ২০২২, ১১:৫২ এএম
বুস্টার ডোজ পেলেন ২ কোটি ৭৬ লাখের বেশি মানুষ

ফাইল ছবি

ঢাকাঃ মহামারি করোনাভাইরাস সংক্রমণ রোধে সারাদেশে চলমান টিকা কর্মসূচির আওতায় এখন পর্যন্ত মোট ২ কোটি ৭৬ লাখ ৫৯ হাজার ৪০০ জন টিকার বুস্টার ডোজগ্রহণ করেছেন। গত ২৪ ঘণ্টায় বুস্টার ডোজ পেয়েছেন ১ লাখ ৬৯ হাজার ৮৫১ জন।

স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনার টিকাদান বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে। এতে স্বাক্ষর করেছেন অধিদপ্তরের ম্যানেজমেন্ট ইনফরমেশন শাখার (এমআইএস) পরিচালক ও লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. মিজানুর রহমান।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বৃহস্পতিবার সারাদেশে প্রথম ডোজের টিকা দেওয়া হয়েছে সাত হাজার ৯১৮ জনকে। দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে নয় লাখ ৩৭ হাজার ৯৬২ জনকে এবং বুস্টার ডোজ দেওয়া হয়েছে ১ লাখ ৬৯ হাজার ৮৫১ জনকে।

করোনা সংক্রমণ ঠেকাতে টিকা কার্যক্রমের শুরুর পর এখন পর্যন্ত টিকার প্রথম ডোজের আওতায় এসেছেন ১২ কোটি ৮৯ লাখ ৩২ হাজার ৮৫৬ জন। দুই ডোজ টিকা পেয়েছেন ১১ কোটি ৮৫ লাখ ৪৬ হাজার ৯৯৭ জন মানুষ। এ সময়ে টিকার বুস্টার (তৃতীয়) ডোজ পেয়েছেন দুই কোটি ৭৬ লাখ ৫৯ হাজার ৪০০ জন।

দেশে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, সিনোফার্ম, ফাইজার, মডার্না ও জনসন অ্যান্ড জনসনের টিকা দেওয়া হয়েছে।

এছাড়া ২০২১ সালের ১ নভেম্বর থেকে ১২-১৭ বছর বয়সী শিক্ষার্থীদের টিকাদান কার্যক্রম শুরু হয়। অধিদফতর জানিয়েছে, দেশে এখন পর্যন্ত ১ কোটি ৭৩ লাখ ১৩ হাজার ৬৮৯ শিক্ষার্থী টিকার প্রথম ডোজ পেয়েছে। আর দ্বিতীয় ডোজ পেয়েছে ১ কোটি ৫৯ লাখ ৯০ হাজার ৯৫ জন। গত এক দিনে ৪২১ শিক্ষার্থী প্রথম ডোজ টিকা নিয়েছে। আর দ্বিতীয় ডোজ টিকা নিয়েছে এক লাখ দুই হাজার ৬৮০ জন।

এদিকে দেশে এ পর্যন্ত ২ লাখ ৭১ হাজার ৭৪৮ জন ভাসমান জনগোষ্ঠী টিকার আওতায় এসেছেন। তাদেরকে জনসন অ্যান্ড জনসনের সিঙ্গেল ডোজ টিকা দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, দেশে করোনা টিকার নিবন্ধন শুরু হয় গত ২৭ জানুয়ারি। ৭ ফেব্রুয়ারি থেকে টিকাদান কার্যক্রম শুরু হয়। ১৮ বছর বয়সী যেকোনো মানুষ এখন টিকা নিতে পারছেন।

এমবুইউ