Dr. Neem on Daraz
Victory Day

দেশে ফেরার আকুতি হাজারো মালদ্বীপ প্রবাসীর


আগামী নিউজ | ম. শাফিউল আল ইমরান প্রকাশিত: জুন ৮, ২০২০, ১২:০৪ পিএম
দেশে ফেরার আকুতি হাজারো মালদ্বীপ প্রবাসীর

ছবি সংগৃহীত

ঢাকা: মহামারি করোনারভাইরাসের প্রভাবে মালদ্বীপে আটকে পড়া বাংলাদেশীদের ফেরত নেয়ার যে তালিকা দেশটির বাংলাদেশ হাইকমিশন দিয়েছে হাজারো মানুষ দেশে ফেরার অপেক্ষায় থাকলেও কাঙ্খিত ফল মিলছে না। ইতিমধ্য, দেশে ফেরার জন্য আকুতি জানিয়ে আহাজারিতে দূতাবাস এলাকার আকাশ-বাতাস ভারী হয়ে উঠেছে। দেশে ফেরার অপেক্ষায় থাকারা বলছেন, কয়েক মাস ধরে কাজ না থাকার কারণে অতি কষ্টে দিনপাত করতে হচ্ছে। ইতিমধ্য কেউ কয়েকবার দেশে ফেরার আবেদন করেও সাড়া না পেয়ে ব্যর্থ হয়ে কষ্টের জীবন দূতাবাসে দালালদের সাথে যোগাযোগ করছেন। 

খোঁজ নিয়ে জানা গেছে, সরকার দেশে ফেরানোর যে তালিকা দিয়েছে বাস্তবে এর চেয়ে অনেক বেশী মানুষ আটকা পড়ে আছে। বাস্তবতা হচ্ছে, মালদ্বীপে বৈধ ও অবৈধ মিলিয়ে প্রায় ১ লাখ বাংলাদেশি বসবাস করেন। 

দেশে ফেরার আকুতি জানিয়ে নজরুল ইসলাম নামে একজন বলেছেন, স্যার আমি ৩ তারিখে ফরম জমা দিয়েছি। হাইকমিশনার অফিস থেকে ফরম নিয়ে দুই ঘণ্টা পরে জমা দিয়েছি। কিন্তু আমার নাম আসে নাই, প্লিজ স্যার দেইখেন অনেক বিপদে আছি। যত তাড়াতাড়ি যেতে পারব তত ভালো হবে। বিশাল সমস্যায় আছি একটু দেখেন স্যার প্লিজ! 

মালদ্বীপে বাংলাদেশ হাইকমিশন সূত্রে জানা গেছে, বাংলাদেশের একদিন আগে দেশটিতে প্রথম করোনা শনাক্ত হয় ৭ মার্চ। শুরুতে দুজনের শরীরে করোনাভাইরাস পাওয়া যায়। কিন্ত বর্তমানে দেশটিতে এক হাজার ৮৩ জন আক্রান্তের মধ্যে ১০১৮ জনই সেখানে অবস্থানরত বাংলাদেশি। দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গিয়েছেন ৮ জন, যার মধ্যে ৩ জনই বাংলাদেশি। হাইকমিশন তাদের খোঁজ খবর রাখছে তেমনি যাদের হাসপাতালে ভর্তি হওয়ার প্রয়োজন সে ব্যবস্থাও করছে।

এর আগে, দেশটিতে সমস্যায় পড়া বাংলাদেশিদের সহায়তার জন্য সরকারের পক্ষ থেকে মালদ্বীপকে ১০০ টন খাদ্য, ওষুধ ও মেডিকেল সামগ্রী হস্তান্তর করেছে। সহায়তার মধ্যে ছিল ৪০ টন চাল, ১০ টন আলু, ১০ টন মিষ্টি আলু, ১০ টন মসুর ডাল, পাঁচ টন পেঁয়াজ, পাঁচ টন ডিম এবং পাঁচ টন সবজি। খাদ্য ছাড়াও ওষুধ, হ্যান্ড স্যানিটাইজার, পিপিই ও মাস্কও পাঠানো হয়েছে। 

আগামীনিউজ/ইমরান/মিজান

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে