Dr. Neem
Dr. Neem Hakim

এসএসসি পরীক্ষা: রোববার অনুপস্থিত সাড়ে ২১ হাজার


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: নভেম্বর ২১, ২০২১, ১১:২৮ পিএম
এসএসসি পরীক্ষা: রোববার অনুপস্থিত সাড়ে ২১ হাজার

ফাইল ছবি

ঢাকাঃ এসএসসি ও সমমান পরীক্ষার পঞ্চম দিন রোববার (২১ নভেম্বর) ২১ হাজার ৬১০ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। শিক্ষা মন্ত্রণালয়ের কন্ট্রোলরুম সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন দুই শিফটে অনুষ্ঠিত হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা। সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত ভূগোল ও পরিবেশ এবং দুপুর ২টা থেকে সাড়ে তিনটা পর্যন্ত ফিন্যান্স ও ব্যাংকিং পরীক্ষা অনুষ্ঠিত হয়।

কন্ট্রোলরুম থেকে জানানো হয়, ভূগোল ও পরিবেশ পরীক্ষায় ১৬ হাজারের বেশি পরীক্ষার্থী অংশ নেয়নি। এ পরীক্ষায় আট লাখ সাত হাজার ৭৭২ জন শিক্ষার্থীর অংশ নেওয়ার কথা ছিল। কিন্তু অংশ নেয় সাত লাখ ৯১ হাজার ৩৬৩ জন।

এর মধ্যে ঢাকা শিক্ষাবোর্ডে অনুপস্থিত ছিল তিন হাজার ৮৬৯ জন, চট্টগ্রামে এক হাজার ৫৩৭ জন, রাজশাহীতে এক হাজার ৬৯০ জন, বরিশালে এক হাজার ২১৯ জন, সিলেটে এক হাজার ৪৪১ জন। এছাড়া দিনাজপুরে এক হাজার ৪৯৭ জন, কুমিল্লায় দুই হাজার ১২৭ জন, ময়মনসিংহে এক হাজার ১৬৭জন ও যশোরে এক হাজার ৮৬২ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।

এ পরীক্ষায় অনৈতিকপন্থা অবলম্বনের দায়ে চার শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়। এদের মধ্যে ঢাকা বিভাগের একজন, বরিশালে একজন ও দিনাজপুরে দুইজন।

এছাড়া দুপুর ২টা থেকে সাড়ে তিনটা পর্যন্ত অনুষ্ঠিত হওয়া ফিন্যান্স ও ব্যাংকিং পরীক্ষায় পাঁচ হাজার ২০১ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এ পরীক্ষায় অসদুপায় অবলম্বন করার দায়ে কুমিল্লা বিভাগের একজন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়।

সাধারণত প্রতি বছর ফেব্রুয়ারি মাসে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হলেও এ বছর করোনা মহামারির কারণে এই পাবলিক পরীক্ষা নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে নেওয়ার ঘোষণা দেয় সরকার। মোট ২৯ হাজার ৩৫টি স্কুল, মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানের ২২ লাখ ২৭ হাজার ১১৩ পরীক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেওয়ার কথা ছিল।

মোট ২৯ হাজার ৩৫টি স্কুল, মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানের ২২ লাখ ২৭ হাজার ১১৩ পরীক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেওয়ার কথা ছিল।

চলতি বছর ৩ হাজার ৬৭৯টি কেন্দ্রে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। গত বছরের চেয়ে এ বছর এসএসসি পরীক্ষার কেন্দ্র বেড়েছে ১৬৭টি।

আগামীনিউজ/শরিফ