Dr. Neem on Daraz
Victory Day

ইবিতে পরিকল্পিত বনায়ন গড়তে মাস্টার প্লান তৈরির নিদের্শ ভিসির


আগামী নিউজ | এম.বি রিয়াদ, ইবি প্রতিনিধি প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২১, ০৭:১৯ পিএম
ইবিতে পরিকল্পিত বনায়ন গড়তে মাস্টার প্লান তৈরির নিদের্শ ভিসির

ছবি: আগামী নিউজ

কুষ্টিয়াঃ ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) পরিকল্পিত বনায়ন গড়ে তুলতে বিশ্ববিদ্যালয় প্রকৌশল বিভাগকে একটি মাস্টার প্লান তৈরির নিদের্শ দিয়েছেন ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালাম। শনিবার (১৮ সেপ্টেম্বর) সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) মুন্সী শহীদ উদ্দিন মোঃ তারেককে এ নির্দেশনা দেয়া হয়।

সভায় ভিসি বলেন,  বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে অবকাঠামো যেমন গড়ে উঠবে তেমনি সবুজায়নও করতে হবে। এখানে সময়ের প্রয়োজন ও চাহিদা অনুযায়ী উন্নয়ন ও সবুজায়নের একটি যুগপৎ সমন্বয় ঘটাতে হবে। একটি গাছ উঠে গেলে পরিবর্তে তিনটি গাছ রোপণ করতে হবে।

ভিসি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের সামনে এখন মেগা প্রকল্পের তৃতীয় ফেজের কাজ যেখানে প্রায় পাঁচ হাজার শিক্ষার্থীর আবাসিক সুবিধা সম্বলিত ৫টি আবাসিক হল ও ১টি একাডেমিক ভবন নির্মাণ হবে। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল বিভাগ ও এ বিষয়ে গঠিত কমিটি বিশ্ববিদ্যালয়ের বিগত সময় ও মেগা প্রজেক্ট প্রতিবেদনে যে মাস্টার প্লান সেটা অনুসরণ করতে হবে। অপ্রয়োজনীয় ও অপরিকল্পিতভাবে গড়ে ওঠা স্থাপনা ও গাছ-গাছারা তুলে ফেলার পর নতুনভাবে বনায়ন কর্মসূচী বাস্তবায়ন করতে হবে। এ জন্য প্রয়োজন হবে একটি পরিকল্পিত বনায়ন পরিকল্পনা যা এই বিশ্ববিদ্যালয়ে করা হয়নি।

এ সময় ভিসি গাছ-গাছারা কেটে ফেলার পরিবর্তে প্রস্তাবিত এলাকা থেকে প্রয়োজনীয় গাছ স্থানান্তর করার উপর জোর দেন। তিনি জানান ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ে ২৬০০০ গাছ লাগানো হয়েছে। আরো ৪০০০ গাছ লাগানো চলছে।

সভায় বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ড. মাহবুবুর রহমান, ট্রেজারার প্রফেসর ড. আলমগীর হোসেন ভুঁইয়া, প্রক্টর প্রফেসর ড. জাহাঙ্গীর হোসেন, জনসংযোগ অফিসের উপ-পরিচালক মোঃ আতাউল হক, উপ-রেজিস্ট্রার ড. আমানুর আমান ও বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে