Dr. Neem on Daraz
Victory Day

এক দিন পর ফের প্রাথমিক বৃত্তির ফল প্রকাশ


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: মার্চ ১, ২০২৩, ১০:৫১ পিএম
এক দিন পর ফের প্রাথমিক বৃত্তির ফল প্রকাশ

কারিগরি ত্রুটির কারণে স্থগিত হওয়া প্রাথমিকের বৃত্তি পরীক্ষার সংশোধিত ফল প্রকাশ করা হয়েছে। বুধবার রাতে ফল প্রকাশিত হয়। এসব শিক্ষার্থী অষ্টম শ্রেণি পর্যন্ত বৃত্তি পাবে।

গতকাল মঙ্গলবার দুপুর একটায় সচিবালয়ে প্রাথমিকের বৃত্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছিল। সেই ফলে ৮২ হাজার ৩৮৩ জন শিক্ষার্থী বৃত্তি পেয়েছে বলে জানানো হয়। তাদের মধ‍্যে ট‍্যালেন্টপুলে ৩৩ হাজার এবং সাধারণ কোটায় ৪৯ হাজার ৩৮৩ জনের বৃত্তি পাওয়ার কথা জানানো হয়। সংশোধিত ফলেও একই সংখ্যক শিক্ষার্থী বৃত্তি পাচ্ছে।

ফল ঘোষণার পর শিক্ষার্থীদের বাবা-মা, স্বজনরা আনন্দ প্রকাশ করে কেউ মিষ্টি মুখ করান। কেউ ফেসবুকে সুখবর ছড়িয়ে দেন। কিন্তু ফল প্রকাশের চার ঘণ্টা যেতে না যেতেই বিকেল পাঁচটার দিকে অধিদফতরের ওয়েবসাইট থেকে ফল সরে যায়। এরপর রাতে প্রাথমিক শিক্ষা অধিদফতর থেকে ফলাফল স্থগিত করার কথা জানানো হয়। কারিগরি ত্রুটির কারণে ফল ঘোষণা করা হয়েছে বলে অধিদফতর থেকে বলা হয়।

পরে প্রাথমিক শিক্ষা অধিদফতরের পরিচালক (প্রশিক্ষণ বিভাগ) ড. উত্তম কুমার দাশ জানান, কোডিং সংক্রান্ত সমস্যার কারণে বৃত্তির ফলাফল স্থগিত করা হয়েছে।

বৃত্তি পাওয়ার পর যারা আনন্দ করেছিলেন ফল স্থগিত হওয়ার খবরে তাদের অনেকের মনে শঙ্কা দেখা দেয়। তাদের শঙ্কা, নতুন করে যে ফল ঘোষণা করা হবে তাতে আগের ফলাফল ঠিক থাকবে কি না! কোনো কারণে বৃত্তি পাওয়া শিশুর ফল পরিবর্তন হলে তার ওপর মানসিক ধাক্কা লাগবে এমন আশঙ্কাও করেন অনেকে।

এরপর বিষয়টি নিয়ে জানতে চাওয়া হলে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন ঢাকা মেইলকে বলেছিলেন, নতুন করে ফল ঘোষণা সময় যারা বৃত্তি পেয়েছে তাদের ফল পরিবর্তন হবে না।

বিষয়টি নিয়ে সমালোচনার মধ্যেই গতকাল কোডিংয়ের সমস্যার কারণে খতিয়ে দেখতে একটি তদন্ত কমিটি গঠন করা হয়। চার সদস্য বিশিষ্ট কমিটির আহ্বায়ক করা হয় মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (প্রশাসন) নূরজাহান বেগমকে। কমিটিকে দ্রুত সময়ের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে।

দ্রুত ফল নির্ভুলভাবে প্রকাশের জন্য বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কাছ থেকে পরামর্শ নেয় টেকনিক্যাল কমিটি। কমিটির সহায়তায় আজ ফল প্রকাশ করা হয়।

গত ৩০ ডিসেম্বর প্রাথমিকের বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। দীর্ঘ ১৩ বছর পর আলাদাভাবে বৃত্তি পরীক্ষায় বসে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা। সারাদেশে বিভিন্ন কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে অংশ নেয় প্রায় ছয় লাখ শিক্ষার্থী। এই পরীক্ষায় ট্যালেন্টপুলে বৃত্তিপ্রাপ্তরা মাসিক ৩০০ টাকা এবং সাধারণ গ্রেডে বৃত্তিপ্রাপ্তরা মাসিক ২২৫ টাকা করে পাবেন।

ফলাফল জানবেন যেভাবে
বৃত্তি পরীক্ষার ফল প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইট (www.dpe.gov.bd) এবং মন্ত্রণালয়ের ওয়েবসাইট (www.mopme.gov.bd) ছাড়াও স্থানীয়ভাবে বিভাগীয় উপ-পরিচালকের কার্যালয়, জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের কার্যালয় এবং উপজেলা/থানা শিক্ষা অফিসারের কার্যালয় থেকে পাওয়া যাবে।

এছাড়াও ঘরে বসে মোবাইলে এসএমএস পাঠিয়ে জানতে পারবেন ফল। এজন্য মোবাইলে DPE Thana/Upazila Code No.Roll Number Year লিখে 16222 এ সেন্ড করলে ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেওয়া হবে।

এসএস

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে