Dr. Neem on Daraz
Victory Day

আরও এক বছর জ্বালানিতে ভর্তুকি না কমানোর আহ্বান


আগামী নিউজ | নিউজ ডেস্ক প্রকাশিত: ফেব্রুয়ারি ২৫, ২০২৩, ১১:২৪ পিএম
আরও এক বছর জ্বালানিতে ভর্তুকি না কমানোর আহ্বান

ঢাকাঃ ব্যবসায়ীদের প্রতিযোগিতা সক্ষমতা ধরে রাখতে অন্তত আগামী এক বছর জ্বালানির ওপর ভর্তুকি না কমানোর আহ্বান জানিয়েছে মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই)। সংগঠনটির নেতারা বলেছেন, ‘আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ঋণ প্রদানের শর্ত হিসেবে ভর্তুকি কমানোর কথা বলেছে। তবে প্রতিযোগিতা সক্ষমতা বজায় রাখা এবং দাম সহনীয় পর্যায়ে রাখার জন্য ভর্তুকি অন্তত এক বছরের জন্য থাকা দরকার। এটি যেন কমানো না হয়।’ 

শনিবার (২৫ ফেব্রুয়ারি) রাজধানীর মতিঝিলে চেম্বার ভবনে সাংবাদিকদের সঙ্গে নেটওয়ার্কিং মধ্যাহ্নভোজ সভায় এমসিসিআই সভাপতি সাইফুল ইসলাম একথা বলেন। একই সঙ্গে তিনি আমদানিকৃত জ্বালানির মূল্যের সমান স্থানীয় প্রাকৃতিক গ্যাসের ক্ষেত্রে বাড়তি মূল্য না রাখার আহ্বান জানান।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সাইফুল ইসলাম বলেন, ঋণপত্র (এলসি) খুলতে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে কোনো নিষেধাজ্ঞা নেই। তবে প্রকৃতপক্ষে বাণিজ্যিক ব্যাংকগুলো এখনও দ্রুত এলসি খুলছে না। অপর এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) মাঠ পর্যায়ের কর্মকর্তাদের সেবা প্রদানের ক্ষেত্রে আরও বেশি ব্যবসাবান্ধব হওয়ার প্রয়োজন।

এমসিসিআই মনে করে ২০২৬ সালে স্বল্পোন্নত দেশের তালিকা (এলডিসি) থেকে উত্তরণের পর বাংলাদেশের রফতানি পণ্যে বাড়তি ৯ থেকে ১৭ শতাংশ ট্যারিফ দিতে হবে। এ বিষয়ে সংগঠনের সভাপতি বলেন, রপ্তানিতে পণ্য ও বাজার উভয়ক্ষেত্রে বৈচিত্র্যকরণ এবং উৎপাদনশীলতা বাড়ানো গেলে প্রতিযোগিতা সক্ষমতা বৃদ্ধি পাবে ১৫ থেকে ১৭ শতাংশ। যার ফলে এলডিসি উত্তরণের চ্যালেঞ্জ মোকাবিলা করা সহজ হবে। 

উল্লেখ্য, বাংলাদেশ আইএমএফ এর কাছ থেকে ৪ দশমিক ৭ বিলিয়ন মার্কিন ডলারের ঋণ পাচ্ছে। তবে এই ঋণের ক্ষেত্রে ভর্তুকি কমিয়ে আনার শর্ত রয়েছে। চলতি ২০২২-২৩ অর্থবছরে জ্বালানি খাতে সরকারের ১৭ হাজার কোটি টাকা এবং বিশেষত এলএনজি আমদানিতে ৬ হাজার কোটি টাকা ভর্তুকি প্রদানের লক্ষ্যমাত্রা রয়েছে। এদিকে যুদ্ধসহ বিভিন্ন কারণে বিশ্ববাজারে দাম বেড়ে যাওয়ায় সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহ সরকারের কাছে বিদ্যুৎ খাতে ৩২ হাজার ৫০০ কোটি এবং জ্বালানি তেল আমদানিতে ১৯ হাজার ৩৫৮ কোটি টাকা ভর্তুকি দেওয়ার জন্য চাহিদাপত্র পাঠিয়েছে।

এসএস

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে