Agaminews
Bangla Noboborsho
Dr. Neem Hakim

ঐতিহ্যবাহী মৃৎশিল্পের হারিয়ে যাওয়া এক পশলা সওদা


আগামী নিউজ | হুমায়ুন কবির, কুষ্টিয়া জেলা প্রতিনিধি প্রকাশিত: মার্চ ২৯, ২০২১, ০১:৪৯ পিএম
ঐতিহ্যবাহী মৃৎশিল্পের হারিয়ে যাওয়া এক পশলা সওদা

ছবি: আগামী নিউজ

কুষ্টিয়াঃ দৈনন্দিন গৃহস্থালির ও নানাবিধ কাজের ঐতিহ্যবাহী মৃৎশিল্প এখন অনেকটাই বিলুপ্তির পথে। এখনো ঐতিহ্য এই বেলাভূমিতে শিল্পকে বাঁচিয়ে রাখতে এই শিল্পের শিল্পী কারিগর ও ব্যবসায়ীরা নিজেদের সর্বস্ব দিয়ে চেষ্টা করছে ওটাকে বাঁচিয়ে রাখতে। 

বিজ্ঞানের আধুনিকতার ছোঁয়া ও শত প্রতিকূলতার মাঝেও এই শিল্পকে বাঁচিয়ে রেখেছেন আমাদেরই স্বজন কুমার পরিবার। পরিবর্তন এসেছে এই শিল্পের যারা শিল্পী ও কারিগর ও ব্যবসায়ীদের মাঝে। তারা বিভিন্ন সময়ে আগে যেরকম তাদের নিত্য পণ্য ব্যবহার হতো গৃহস্থলীর বিভিন্ন কাজে, সেটার পরিবর্তে এখন এসেছে সৌখিন মনের অধিকারীদের জন্য ফুলদানি, কখনো বা শো'পিসে রাখার বিভিন্ন আসবাবপত্রের স্যাম্পল, আবার কখনোবা মাটির একটি ব্যাংক। তবে যেটাই বলেন না কেন মৃৎশিল্পের কারিগর এবং মৃৎশিল্পের ঐতিহ্যের ধারক বাহক নিঃসন্দেহে বড় একটি অংশ দখল করে আছে। 

পরিবেশবান্ধব ও যুগোপযোগী করে এই মৃৎশিল্পকে আমরা যদি আমাদের লোকসংস্কৃতির অংশে আমরা ধারক বাহক হিসাবে ব্যবহার করতে পারি, অবশ্যই এ শিল্পের সকল লোককে আমরা টিকিয়ে রাখতে পারব। তবে সে ক্ষেত্রে অবশ্যই সরকার এবং স্থানীয় মানুষের আর্থিক প্রণোদনা এবং তাদেরকে এগিয়ে আসতে হবে এ শিল্পের রক্ষার জন্য। 

আগামীনিউজ/সোহেল