Dr. Neem on Daraz
Victory Day

ঠাকুরগাঁওয়ে এবার জমেনি ফলের বাজার


আগামী নিউজ | ঠাকুরগাঁও প্রতিনিধি প্রকাশিত: জুলাই ১৬, ২০২০, ০৩:৩৯ পিএম
ঠাকুরগাঁওয়ে এবার জমেনি ফলের বাজার

সংগৃহীত

ফলের রাজা আম ও জাতীয় ফল কাঁঠাল এই দুই ফলে রয়েছে নানা পুষ্টিগুণ ও রোগ প্রতিরোধ ক্ষমতা সারা দেশে এই জনপ্রিয় ফলের চাহিদা এমনিতেই বেশি। কিন্তু এ বছর আগাম ঝড় বৃষ্টিতে আমের ব্যাপক ক্ষতি হয়েছে।
 
বৃষ্টির কারণে আমের অনেটা ক্ষতি হয়েছে। এ বছর ধান-গমের কিছুটা দাম পেয়েছে কৃষক। করোনার কারণে লিচু বাগানের মালিকেরাও তেমন লাভের মুখ দেখেনি। বর্তমানে বাজারে রয়েছে ফলের রাজা আম। সেই আমের বাজারে ক্রেতার উপস্থিতি    কম। মৌসুমি ফল আম ও কাঁঠালের এই সময়ে প্রচুর চাহিদা থাকত। এবারের একবারে চিত্র ভিন্ন। আজ ১৬ জুলাই বৃহস্পতিবার   ঠাকুরগাঁও রোড বাজারে এমন চিত্র দেখা যায়। বাজারে ক্রেতার উপস্থিতি একবারে কম।

ঠাকুরগাঁও জেলা সূর্যপুরী আমের জন্য বিখ্যাত। কিন্তু আমের বাজারে ক্রেতা কম। এতে আম বাগানের মালিক ও সাধারণ ব্যবসায়ীরা হতাশ। খুচরা বাজারে কম দামে কিছু আম বিক্রি হচ্ছে। তবে মোকামে আমের দাম কিছুটা বেশি। যারা আগাম বাগান বিক্রি করেছেন, শুধু তাদেরই লাভ হয়েছে। বাজারে ১৫০০-২০০০ টাকা মণ দরে উন্নত জাতের আম বিক্রি হচ্ছে। বিশেষ করে সূর্যপুরী আম এ দামে পাওয়া যাচ্ছে। অন্যদিকে বাগানে কাঠালও পঁচে যাচ্ছে মিলছে না ক্রেতা। এমনটি অভিযোগ করেছেন সদর উপজেলার কাঁঠাল বাগান মালিক বদিরুল ইষলাম। তিনি বলেন, বাগানে আমার কাঠাল গুলো পেকেঁ পড়ে যাচ্ছে, কোন ক্রেতা পাচ্ছি না।স্থানীয় বাজারে কাঁঠাল একবারে পানির দরে বিক্রি হচ্ছে।

কৃষি সম্প্রসারণ বিভাগের ঠাকুরগাঁওয়ের উপপরিচালক ও কৃষিবিদ আফতাব হোসেন জানান, এ জেলায় সূর্যপুরী আমের বাগান রয়েছে ২ হাজার ৮৮৭ হেক্টর। বাগানের সংখ্যা দেড় হাজার। এছাড়া এবার প্রায় ৩০ হাজার মেট্রিক টন আম উৎপাদন হয়েছে।

বালিয়াডাঙ্গী উপজেলায় সূর্যপুরী জাতের আম বাগানের সংখ্যা বেশি। এই আম দেখতে আম্রুপালি আমের মতো। খেতে মিষ্টি, সুগন্ধযুক্ত, রসালো আর ছোট আঁটি এই জাতের আমের অন্যতম বৈশিষ্ট্য। অন্যান্য উন্নত জাতের আমও উৎপন্ন হয়।

ঠাকুরগাঁওয়ের সবচেয়ে বড় ফলের মোকাম ঠাকুরগাঁও রোড বাজারে। এখান থেকে সারাদেশে বিপুল আমের আমদানি হয়ে থাকে। কিন্তু এবার এখানে ক্রেতা খুবই কম। প্রতি কেজি সূর্যপুরী আম বিক্রি হচ্ছে ৩৫-৫০ টাকায়।

ব্যবসায়ীরা জানান, এমনিতেই এ বছর ঠাকুরগাঁও জেলায় আমের উৎপাদন কম হয়েছে।

বালিয়াডাঙ্গী এলাকার জাহাঙ্গীর আলম নামে এক বাগান মালিক জানান, গত বছর আমের ব্যাপক ফলন হওয়ায় দাম কম ছিল। এবার দাম কিছুটা বেশি কিন্তু ফলন কম।

আম ব্যবসায়ী তোতা মিয়া  জানান, তিনি একটি বাগান ৩ লাখ টাকায় কিনেছেন। বাগান পরিচর্যাসহ আনুষাঙ্গিক ব্যয় হয়েছে আরও দেড় লাখ টাকা। সব মিলে বাগানের পেছনে খরচ পড়েছে ৫ লাখ টাকা। এবার ফলন কম হওয়ায় লাভ হবে কম।

জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপপরিচালক আফতাব হোসেন জানান, গত বছরের তুলনায় এবার আমের ফলন কম হলেও দাম কিছুটা বেশি। তাই কৃষক লাভবান হবে। কৃষক অন্যান্য ফসলের পাশাপাশি আম বিক্রি করে নগদ অর্থ পাচ্ছেন। এটা তাদের বাড়তি আয়।

আগামীনিউজ/শামসুল/জেএফএস

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে