Dr. Neem on Daraz
Victory Day

যাত্রা শুরু হলো নজরুল ইউনিভার্সিটি ল রিভিউ জার্নালের


আগামী নিউজ | কবি নজরুল বিশ্ববিদ্যালয়, প্রতিনিধি প্রকাশিত: অক্টোবর ১০, ২০২৩, ০৫:৪২ পিএম
যাত্রা শুরু হলো নজরুল ইউনিভার্সিটি ল রিভিউ জার্নালের

ঢাকাঃ জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদ থেকে প্রথমবারের মতো ‘নজরুল ইউনিভার্সিটি ল রিভিউ’ শীর্ষক ডাবল ব্লাইন্ড পিয়ারড রিভিউড একটি গবেষণা জার্নাল প্রকাশিত হয়েছে।

 

মঙ্গলবার ( ১০ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কার্যালয়ে জার্নালের মোড়ক উন্মোচন করেন মাননীয় উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর। এখন থেকে নিয়মিতভাবে আইন অনুষদের জার্নাল হিসেবে প্রকাশিত হবে এটি।

 

মোড়ক উন্মোচন করে উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেন, শিক্ষা, গবেষণা ও উন্নয়নের যে মটো নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন কার্যক্রম পরিচালনা করছে তারই অংশ হিসেবে গবষণা কার্যক্রমকে বিশেষভাবে উৎসাহিত করা হচ্ছে। নজরুল বিশ্ববিদ্যালয়ের গবেষণাপত্রগুলোকে সক্রিয় করা হয়েছে। আমরা একটি গবেষণামনস্ক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করতে চাই।
আইন অনুষদের ডিন (দায়িত্বপ্রাপ্ত) প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেন, ২০২০ সালে অনুষদের যাত্রা শুরু হলেও এতদিন কোনো জার্নাল প্রকাশ করা হয়নি। আমরা সেই অচলায়তনটি ভাঙ্গার চেষ্টা করেছি। তারই ফলে এই জার্নালটি আলোর মুখ দেখেছে। আইন অনুষদের জার্নাল প্রকাশের এই যাত্রা অব্যাহত থাকবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।এসময় গবেষণাপত্রগুলো সংরক্ষন, বিতরণ ও বিক্রয়ের জন্য খুব শিগগরিই কেন্দ্রীয়ভাবে বিক্রয় কেন্দ্র খোলা হবে বলেও মত প্রকাশ করেন উপাচার্য।
জার্নালের এবারের সংখ্যায় যাঁদের প্রবন্ধ প্রকাশিত হয়েছে তারা হলেন-কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সহযোগী অধ্যাপক মো. আবু বরক সিদ্দিক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক এবিএম আশরাফুজ্জামান, নজরুল বিশ্ববিদ্যালয়ের আইন ও বিচার বিভাগের সহকারী অধ্যাপক মো. আহসান কবীর, সহকারী অ্যধাপক মোহাম্মদ ইরফান আজিজ, সহকারী অধ্যাপক কাজী ইকরামুল হক, প্রভাষক মো. মনির আলম, প্রভাষক অরিন্দম বিশ্বাস, প্রভাষক উম্মে হাবিবা মৌ, খুলনা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সহকারী অধ্যাপক কাজী মুরাদ হোসেন, সহকারী অধ্যাপক আসাদুজ্জামান, সহকারী অধ্যাপক পুনম চক্রবর্তী ও শিক্ষার্থী মাহবুবা সুলতানা, নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটি, খুলনার প্রভাষক শেখ সোহাগ হোসেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গোপলাগঞ্জ এর সহযোগী অধ্যাপক ড. মো. রাজিউর রহমান, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. মো. শহিদুল ইসলাম, মো. আসাদুজ্জামান সাদি।

 


মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইন ও বিচার বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী সম্পাদক মো. আহসান কবির, সম্পাদনা পরিষদের সদস্য মোহাম্মদ ইরফান আজিজ, মো. আসাদুজ্জামান নিউটনসহ অন্যরা।

আসলাম বেগ/এমআইসি

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে