Dr. Neem on Daraz
Victory Day

বিশ্বসেরা গবেষকদের তালিকায় চবির ৫৬ শিক্ষক


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: এপ্রিল ২৪, ২০২২, ১২:০০ পিএম
বিশ্বসেরা গবেষকদের তালিকায় চবির ৫৬ শিক্ষক

চট্টগ্রামঃ অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স র‌্যাংকিং-২০২২ এ বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ৫৬ জন শিক্ষক।

শনিবার (২৩ এপ্রিল) এডি সায়েন্টিফিক ইনডেক্সের ওয়েবসাইটে এ তালিকা প্রকাশ করা হয়। জানা যায়, বিশ্বের ১৪ হাজার ১২০টি প্রতিষ্ঠানের সাত লাখ ২৯ হাজার গবেষক এ তালিকায় স্থান পেয়েছেন।

আন্তর্জাতিক মানের এ সূচকটির নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত তথ্য মতে, ১২ ক্যাটাগরিতে গবেষকদের ভাগ করা হয়েছে। এডি সায়েন্টিফিক ইনডেক্স র‌্যাংকিং-২০২২ এর তালিকায় বাংলাদেশের দুই হাজার ৭৭১ জন গবেষক স্থান পেয়েছেন। এর মধ্যে বিভিন্ন ক্যাটাগরিতে স্থান পেয়েছেন চবির ৫৬ জন শিক্ষক।

তালিকায় চবির গবেষকদের মধ্যে প্রথম স্থানে রয়েছেন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মোহাম্মদ শাহাদাত হোসেন, দ্বিতীয় স্থানে রয়েছেন ইন্সটিটিউট অব মেরিন সায়েন্সের শিক্ষক অধ্যাপক ড. মো. শাহাদাত হোসেন এবং তৃতীয় স্থানে রয়েছেন ইলেক্ট্রনিক অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক ড. রেজাউল আজিম।

চবি গবেষকদের মধ্যে প্রথম স্থানে থাকা শিক্ষক অধ্যাপক ড. মোহাম্মদ শাহাদাত হোসেন বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মূল দায়িত্বই হলো রিসার্চ অ্যান্ড টিচিং। একজন ভালো গবেষক না হলে কখনোই একজন ভালো শিক্ষক হওয়া যায় না। সে জায়গা থেকে আমি বলব, এই র‍্যাংকিংটি সেসব গবেষকদের কাজের একটি স্বীকৃতি।

তিনি আরও বলেন, আমরা চাই আমাদের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় গবেষণা, প্রকাশনা ও বিভিন্ন কাজকর্ম দ্বারা ওয়ার্ল্ড র‍্যাংকিংয়ে ভালো একটি অবস্থান তৈরি করুক। সেজন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ থেকে যথাযথ প্রণোদনাও প্রয়োজন। তাহলেই বিশ্ববিদ্যালয় থেকে বিশ্বমানের গবেষক তৈরি করা সম্ভব। আমরা চাই এই র‍্যাংকিংটা সংখ্যাটা আরও বৃদ্ধি হোক।

উল্লেখ্য, সায়েন্টিফিক ইনডেক্স গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত ৫ বছরের গবেষণার এইচ ইনডেক্স, আইটেন ইনডেক্স ও সাইটেশন স্কোরের ভিত্তিতে এ র‍্যাংকিং প্রকাশ করা হয়। 

এমএম

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে