Dr. Neem on Daraz
Victory Day

বায়ুদূষণে ঢাকার অবস্থান আজ ২৪তম


আগামী নিউজ | আগামী নিউজ ডেস্ক প্রকাশিত: জুলাই ৬, ২০২৩, ১২:০৫ পিএম
বায়ুদূষণে ঢাকার অবস্থান আজ ২৪তম

ফাইল ছবি

ঢাকাঃ বায়ুদূষণে বিশ্বের ১০৮টি শহরের মধ্যে আজ ঢাকার অবস্থান ২৪তম। বাতাসের মান সূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই) বৃহস্পতিবার সকাল আটটায় ঢাকার স্কোর ৬৬। বাতাসের এ মান মাঝারি বা গ্রহণযোগ্য হিসেবে গণ্য করা হয়।

একই সময় আজ বিশ্বে বায়ুদূষণে প্রথম অবস্থানে আছে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ। শহরটির স্কোর ১৫৭। দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছে ভিয়েতনামের হো চিন মিন সিটি ও চায়নার সাংহাই। শহর দুটির স্কোর যথাক্রমে ১৫৭ ও ১৫১। ১৪৩ স্কোর নিয়ে ভারতের দিল্লির অবস্থান চতুর্থ। পঞ্চম স্থানে আছে সংযুক্ত আরব আমিরাতের দুবাই। শহরটির স্কোর ১৩৭। এর পরের অবস্থানে আছে ইন্দোনেশিয়ার জাকার্তার নাম। শহরটির স্কোর ১৩৪।

আইকিউএয়ার সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান। তারা দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়। চলতি বছরের জানুয়ারিতে ঢাকার বায়ুর মান দুর্যোগপূর্ণ ছিল, যা গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছায়।

দীর্ঘদিন ধরে বায়ুদূষণের শীর্ষ তালিকায় নাম আসছিল বাংলাদেশের রাজধানীর। পরে ঢাকার নাম ওঠানামা করতে থাকে। পবিত্র ঈদুল আজহার সময় কয়েক দিন ধরেই ঢাকার বায়ুমান উন্নতির দিকে। বিশেষ করে ঈদের ছুটির সময় কয়েক দিন ঢাকা ও তার আশপাশের এলাকায় বৃষ্টি হওয়ায় বায়ুমানের যথেষ্ট উন্নতি হয়েছে। কয়েকদিন ধরে ১০ এর তালিকায় নেই ঢাকার নাম। একিউআইয়ের মান সূচক অনুযায়ী ৬৬ স্কোর হওয়ায় ঢাকার বাতাসের আজকের মান গ্রহণযোগ্য।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়। বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে