Dr. Neem on Daraz
Victory Day

আট ঘণ্টায় শতভাগ বর্জ্য অপসারণ উত্তরের, ১১ ঘণ্টায় দক্ষিণের


আগামী নিউজ | আগামী নিউজ ডেস্ক প্রকাশিত: জুন ৩০, ২০২৩, ১০:০৬ এএম
আট ঘণ্টায় শতভাগ বর্জ্য অপসারণ উত্তরের, ১১ ঘণ্টায় দক্ষিণের

ঢাকাঃ আট ঘণ্টায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) ও সাড়ে ১১ ঘণ্টায় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) শতভাগ কোরবানির বর্জ্য অপসারণ করা হয়েছে বলে জানিয়েছে সংস্থা দুটি।

বৃহস্পতিবার (২৯ জুন) দুপুর ২টায় বর্জ্য অপসারণের কাজ শুরু করে রাত সাড়ে ৯টা পর্যন্ত সবগুলো ওয়ার্ডের শতভাগ বর্জ্য অপসারণ সম্পন্ন হয় বলে জানায় ডিএনসিসি। এদিকে দুপুর ২টায় শুরু করে রাত ১টা ২৫ মিনিট পর্যন্ত সবগুলো ওয়ার্ডে বর্জ্য অপসারণের কথা জানায় ডিএসসিসি।

ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, সবার সহযোগিতায় পূর্বঘোষিত আট ঘণ্টার আগেই ঢাকা উত্তর সিটির কোরবানির বর্জ্য শতভাগ অপসারণ করা সম্ভব হয়েছে। সচেতন নাগরিকদের আন্তরিক সহযোগিতায় এটি করতে পেরেছি। আমি নগরবাসীকে আন্তরিক ধন্যবাদ জানাই। আগামী দিনেও ঢাকা শহর পরিচ্ছন্ন রাখতে জনগণ ও সিটি করপোরেশনকে একসঙ্গে কাজ করতে হবে।

ডিএনসিসি সূত্রে জানা গেছে, ডিএনসিসির ১০টি অঞ্চলে ঈদের দিন রাত সাড়ে ৯টা পর্যন্ত ২৭১৩ ট্রিপে প্রায় ১৪ হাজার ৫০০ মেট্রিক টন বর্জ্য অপসারণ করা হয়েছে। ডিএনসিসি মেয়র বিভিন্ন অঞ্চলে ঘুরে কোরবানির বর্জ্য অপসারণ কার্যক্রম পরিদর্শন করেন এবং সরাসরি তদারকি করেন। এছাড়াও ডিএনসিসির ১০টি অঞ্চলের তদারকি করার জন্য পাঁচজন কর্মকর্তার সমন্বয়ে পাঁচটি গ্রুপ গঠন করা হয়।

পাঁচটি গ্রুপের নেতৃত্ব দেন প্রধান নির্বাহী কর্মকর্তা, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা, প্রধান প্রকৌশলী, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ও অতিরিক্ত প্রধান প্রকৌশলী। প্রতিটি গ্রুপ দুটি করে অঞ্চলের বিভিন্ন এলাকায় ঘুরে ঘুরে বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম সার্বক্ষণিক মনিটরিং করে।

নির্ধারিত সময়ের মধ্যে বর্জ্য অপসারণে ১১ হাজার কর্মী কাজে নিয়োজিত ছিলেন। নগরভবনের নিচতলায় অস্থায়ী কেন্দ্রীয় কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে। কন্ট্রোল রুমের নম্বর: ০২-৫৫০৫২০৮৪, ১৬১০৬। এছাড়াও সবার ঢাকা অ্যাপেও তথ্য সংগ্রহকরে ব্যবস্থা নেওয়া হয়। সকাল থেকে ইমারজেন্সি অপারেশন সেন্টার থেকে মনিটরিং করা হয়।

অন্যদিকে ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা আবু নাছের জানান, দক্ষিণ সিটি কর্পোরেশনের সব ওয়ার্ড থেকে কোরবানির পশুর শতভাগ বর্জ্য অপসারণ করা হয়েছে। রাত ১টা ২৫ মিনিটে সর্বশেষ ৩৯ ওয়ার্ডে বর্জ্য অপসারণের মধ্যে দিয়ে প্রথম দিনের কোরবানির পশুর সব বর্জ্য অপসারণ করা হয়।

তিনি জানান, দুপুর ২টা থেকে শুরু হয়ে রাত দেড়টায় এ কার্যক্রম সম্পন্ন হয়। অর্থাৎ সাড়ে ১১ ঘণ্টায় প্রথম দিনের কোরবানির পশুর সব বর্জ্য অপসারণ করা সম্ভব হয়েছে।

জানা গেছে, দ্রুততম সময়ের মধ্যে কোরবানির পশুর বর্জ্য অপসারণে দুই সিটির বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের কর্মীদের ঈদের ছুটি বাতিল করা হয়েছে। দ্রুত ও নির্ধারিত সময়েই বর্জ্য অপসারণে হটলাইন খোলা আছে এবং বর্জ্য অপসারণের জন্য প্রায় ১১ লাখ প্লাস্টিক ও পলিব্যাগ সরবরাহ করেছে দুই সিটি কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার দিনভর কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষে বর্জ্য অপসারণ কার্যক্রম তদারকি করেছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে