Agaminews
Dr. Neem Hakim

ভুয়া তথ্য রুখতে ফেসবুকের নতুন পদক্ষেপ


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: এপ্রিল ২০, ২০২০, ১১:৫৩ এএম আপডেট: এপ্রিল ২০, ২০২০, ১১:৫৪ এএম ভুয়া তথ্য রুখতে ফেসবুকের নতুন পদক্ষেপ

ঢাকা: জনপ্রিয় সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে ভুয়া তথ্য ছড়ানো ঠেকাতে থার্ড পার্টি ফ্যাক্ট-চেকিং কর্মসূচি চালু করছে কর্তৃপক্ষ। পয়েন্টার ইনস্টিটিউটের নিরপেক্ষ অঙ্গসংগঠন ইন্টারন্যাশনাল ফ্যাক্ট চেকিং নেটওয়ার্ক (আইএফসিএন) অনুমোদিত প্রতিষ্ঠান বিওওএম (বুম)-এর সঙ্গে অংশীদার হয়ে ফেসবুক ফ্যাক্ট-চেকিং করবে। 

রোববার (১৯এপ্রিল) প্রতিষ্ঠানটি এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। 

ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, আজ থেকে বুম বাংলাদেশের ফেসবুক কমিউনিটিতে বিদ্যমান ছবি ও ভিডিওসহ ফেসবুক স্টোরিগুলোর যথার্থতা পর্যালোচনা করবে এবং সঠিক কিনা তার রেটিং দেবে।

যখন থার্ড পার্টি ফ্যাক্ট-চেকাররা কোনো পোস্টকে অসত্য বা ভুয়া হিসেবে রেটিং দেবে তখন সেটি নিউজ ফিডে কম বা একেবারে নিচের দিকে প্রদর্শিত হবে। এতে পোস্টটির ছড়িয়ে পড়া উল্লেখযোগ্যভাবে কমবে।

এ প্রসঙ্গে ফেসবুকের এশিয়া প্যাসিফিক অঞ্চলের নিউজ পার্টনারশিপ পরিচালক অঞ্জলি কাপুর বলেন, ফেসবুক ব্যবহারকারীরা সঠিক তথ্য পেতে চায়। সে জন্য আমরা বাংলাদেশে বুমের সঙ্গে অংশীদারত্বের মাধ্যমে আমাদের থার্ড পার্টি ফ্যাক্ট চেকিং প্রোগ্রাম শুরু করছি। এর সাহায্যে আমরা আরো সচেতন জনগোষ্ঠী তৈরি করতে এবং স্থানীয়ভাবে আরো সম্প্রসারণ করতে পারব।

আগামীনিউজ/মিজান