Dr. Neem on Daraz
Victory Day

নাম বদলে “চা শ্রমিক অধিকার আন্দোলন” এর আত্মপ্রকাশ


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক   প্রকাশিত: মার্চ ২৭, ২০২১, ১২:১০ পিএম
নাম বদলে “চা শ্রমিক অধিকার আন্দোলন” এর আত্মপ্রকাশ

ছবি: সংগৃহীত

সিলেটঃ “চা শ্রমিক অধিকার আন্দোলন” নামে যাত্রা শুরু করেছে পূর্বেকার বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশন নামের সংগঠনটি। চা শ্রমিকদের অধিকার আদায়ের লড়াইয়ে কাজ করে সংগঠনটি ।

শুক্রবার, ২৬ মার্চ বিকেল ৪ টায় মালনিছড়া চা বাগানে সংগঠনের প্রতিষ্ঠাকালীন কেন্দ্রীয় আহবায়ক এবং বর্তমান কাউন্সিল প্রস্তুতি কমিটির আহবায়ক কমরেড হৃদেশ মুদির সভাপতিত্বে এবং চা শ্রমিক নেতা হরি সবর এর পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় এই ঘোষণা প্রদান করা হয়।

আলোচনা সভায় বক্তারা বলেন মালিকশ্রেণীর নির্মম শোষন ও অত্যাচার থেকে মুক্তি তথা মজুরি দাসত্বের চির অবসানে আপোষহীন শ্রমিক আন্দোলন গড়ে তোলার প্রত্যয় নিয়ে ২০০৮ সালে ঐতিহাসিক ২০ মে “চা শ্রমিক দিবস” কে সামনে রেখে কমরেড হৃদেশ মুদিকে আহবায়ক করে বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশন গঠন করা হয়েছিল। আত্মপ্রকাশের পর থেকে চা শ্রমিকদের মজুরি,শিক্ষা, চিকিৎসা, ভূমি অধিকারের দাবীতে ধারাবাহিক আন্দোলন সংগ্রাম পরিচালনা করার মাধ্যমে সংগঠনে একঝাঁক শ্রেণীসচেতন চা শ্রমিক গড়ে উঠে। বিশেষ করে চা শ্রমিকদের অধিকার আদায়ে গনতান্ত্রিক আন্দোলন গড়ে তোলার সাথে সাথে সমাজের বিভিন্ন স্তরের গনতন্ত্রমনা মানুষকে যুক্ত করার প্রক্রিয়াও ভালোভাবে অগ্রসর হতে থাকে।

কিন্তু যে জাতীয় শ্রমিক সংগঠনের আদর্শিক প্রভাবে সংগঠনটি পরিচালিত হচ্ছিলো সেই আদর্শিক নেতৃত্বের সাংগঠনিক ও আদর্শিক বিচ্যুতি ও বিভাজনের প্রভাব চা শ্রমিক ফেডারেশনের মধ্যেও পড়ে এবং তার ফলশ্রুতিতে সংগঠনটি ৩ টি ধারায় বিভক্ত হয়ে পড়ে। একই নামে ৩ টি সংগঠন ক্রিয়াশীল থাকায় শ্রমিকরা অনেক ক্ষেত্রে বিভ্রান্ত হয়। ফলে বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশনের সেই অতীত থেকে বহমান সংগ্রামী ধারাকে ধারণ করে সঠিক সংগ্রামের মাধ্যমে চা শ্রমিকদের ঐক্যবদ্ধ করার লক্ষে “চা শ্রমিক অধিকার আন্দোলন” এই নতুন নামে সংগঠনটি পরিচালিত হবে।

সভায় বক্তারা চা শ্রমিকদের ন্যায় সংগত অধিকার আদায় তথা শোষণমুক্ত সমাজ বিনির্মানের লক্ষে ” চা শ্রমিক অধিকার আন্দোলন ” এর নেতৃত্বে ২০ মে রাষ্ট্রীয়ভাবে “চা শ্রমিক দিবস” পালন ও স্ব-বেতনে ছুটি ঘোষনা সহ ১১ দফা দাবীর ভিত্তিতে ঐক্যবদ্ধ ভাবে আন্দোলন সংগ্রাম গড়ে তোলার আহবান জানান।

আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাসদ মার্কসবাদী পাঠচক্র ফোরাম সিলেট জেলার সমন্নয়ক কমরেড সুশান্ত সিনহা সুমন, বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশন, সিলেট জেলা কাউন্সিল প্রস্তুতি কমিটির আহবায়ক এডভোকেট মহীতোষ দেব মলয়, এডভোকেট রনেন সরকার রনি, চা শ্রমিক নেতা সন্তোষ বাড়াইক, সন্তোষ নায়েক, লাংকাট লোহার, সজল গোয়ালা, মিতা সিং প্রমূখ এবং ঘোষণা পত্র পাঠ করেন রাখেশ রুদ্র পাল।

সভায় কমরেড হৃদেশ মুদিকে আহবায়ক করে ১৮ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কমিটির ঘোষণা করা হয়।

আগামীনিউজ/সোহেল 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে